সিলিন্ডারে কতটা গ্যাস আছে বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

যারা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের মোটামুটি একটা ধারণা থাকে, এক সিলিন্ডার গ্যাসে কতদিনের রান্না সম্ভব। এটি মূলত নির্ভর করে আপনি প্রতিদিন কতটা সময় রান্না করেন তার ওপর। অনেক সময় বাড়িতে তুলনামূলক বেশি রান্না হলে গ্যাসও দ্রুত ফুরায়। রান্নার মাঝামাঝি গ্যাস ফুরিয়ে গেলে আরেক ঝামেলা।

আমরা অনেকেই সিলিন্ডারের ওজন দেখে বা হাতে তুলে ধরে বোঝার চেষ্টা করি, কতটুকু গ্যাস বাকি আছে। কিন্তু তাতেও নিশ্চিন্ত হওয়া যায় না। একটি পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বোঝা সম্ভব যে, সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন জেনে নেয়া যাক-

Gas-1

প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভালো করে মুছতে হবে। খেয়াল রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনো ধুলোর আস্তরণ না থাকে।

সিলিন্ডার মোছা হয়ে গেলে ২-৩ মিনিট পর দেখা যাবে, সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গিয়েছে, বাকি অংশ ভেজা রয়েছে।

সিলিন্ডারের যে অংশটা শুকোতে বেশি সময় নিচ্ছে, সেই অংশেই গ্যাস রয়েছে। আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গেছে, সেটিতে গ্যাস নেই।

Gas-2

এর কারণ হলো, সিলিন্ডারের যেখানে তরল রয়েছে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা হলেও কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশে তাপমাত্রার তারতম্যের জন্য শুকাতে বেশি সময় লাগে।

সুতরাং, দুশ্চিন্তা করার আর প্রয়োজন নেই। তাই এখন থেকে সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস রয়েছে তা জানতে চাইলে নিজেই দেখে নিন।

এইচএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]