যেভাবে দুধ চা খেলে বাড়বে না ওজন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

ঘুম থেকে উঠে এক মগ চা হাতে না বসলে অনেকেরই দিন ভালো কাটে না। চায়ের ক্ষেত্রে একেকজনের পছন্দ একেকরকম। কারও পছন্দ দুধ বা মাসালা চা, কারও আবার রঙ চা।

ওজন কমানোর ক্ষেত্রে গ্রিন টি, হোয়াইট টি কিংবা ওলং চা উপকারী। যারা ওজন কমাতে গিয়েও দুধ চা খাওয়ার অভ্যাস বন্ধ করতে পারছেন না; তাদের ক্ষেত্রে ওজন কমানো কষ্টকর।

দুধ ও চিনিতে অনেক ক্যালোরি থাকায় ওজন বেড়ে যায়। তবে জানেন কি? স্বাস্থ্যকর এক উপায়ে নিয়মিত দুধ চা খেলেও ওজন বাড়বে না বরং কমবে। জেনে নিন কীভাবে স্বাস্থ্যকর দুধ চা তৈরি করবেন-

উপকরণ

১. পানি ২ কাপ
২. কোকো পাউডার ১ চা চামচ
৩. চা পাতা ১/২ চা চামচ
৪. আদা
৫. দারুচিনি
৬. গুড় আধা চা চামচ
৭. দুধ ২-৩ চা চামচ

পদ্ধতি

একটি ছোট প্যানে ২ কাপ পানিতে আদা ও দারুচিনি ফুটিয়ে নিন কিছুক্ষণ। ২ মিনিট পর চা পাতা ও দুধ মিশিয়ে দিন ফুটন্ত পানিতে। পানি যখন শুকিয়ে এক কাপ পরিমাণ হয়ে যাবে তখন চা ছড়িয়ে দিন। এরপর গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। হয়ে গেল আপনার স্বাস্থ্যকর দুধ চা।

jagonews24

সাধারণ দুধ চা ও এ চায়ের মধ্যকার পার্থক্য-

আপনি যখন দুধ চা বানিয়ে থাকেন; তখন নিশ্চয়ই দুধ ও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। অথচ এ চায়ে কিন্তু দুধের পরিমাণ অনেক কম থাকছে। সেইসঙ্গে চিনির বদলে প্রাকৃতিক চিনি অর্থাৎ গুড় থাকছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

সাধারণ দুধ চায়ের থেকে এ চায়ে ক্যালোরির পরিমাণ অনেকটাই কম। এ ছাড়াও এ চায়ে থাকা ভেষজ মশলাগুলোরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দিনে দু’বার এ চা পান করতে পারেন।

এ চায়ে থাকা আদা ও দারুচিনি উভয়ই বিপাকক্রিয়া উন্নত করে। চর্বি পোড়াতে সহায়তা করে। অন্যদিকে কোকো পাউডার ফাইটোনুট্রিয়েন্ট সমৃদ্ধ। এটিও বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে ক্ষুধা কমায়। গুড় দ্রুত শরীরের মেদ কমাতে সাহায্য করে।

টাইমসঅবইন্ডিয়া/জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]