দিনে কতটুকু ভিটামিন সি খাবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:০৫ এএম, ২২ আগস্ট ২০২১

ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সুস্থ থাকতে দৈনিক পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করার বিকল্প নেই। বিশেষ করে করোনাকালে ভিটামিন সি এর গুরুত্ব আরও বৃদ্ধি পেয়েছে।

অনেকেই হয়তো জানেন না, ভিটামিন সি একবার গ্রহণ করলে তা শরীর থেকে একদিনেই বেরিয়ে যায়। এজন্য প্রয়োজন হয় দৈনিক চাহিদা অনুযায়ী এই ভিটামিন গ্রহণ করার।

jagonews24

পানিতে দ্রাব্য এই ভিটামিন শরীর থেকে টক্সিক নির্গত করতে সাহায্য করে। পাশাপাশি মেটাবলিজম সুষ্ঠু রাখে, ওজন কম করতে সহায়তা করে। সেইসঙ্গে রোগ প্রতিরোধ শক্তিকে উন্নত করে।

তবে অনেকেরই জানা নেই, দৈনিক কতটুকু ভিটামিন সি গ্রহণ করা জরুরি! বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তথ্য অনুযায়ী, একজন ব্যক্তিকে প্রতিদিন গড়ে ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত।

jagonews24

অনেকেই ভেবে থাকেন, অতিরিক্ত ভিটামিন সি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এ ধারণাটি ভুল। কারণ আপনি যদি দিনে ৪৫ মিলিগ্রামের বেশি ভিটামিন সি খান, সেটিও শরীরে থাকবে না। তাই অতিরিক্ত কোনো কিছু না খাওয়াই ভালো।

অন্যদিকে আপনি যদি দিনে ৪৫ গ্রাম সমপরিমাণ ভিটামিন সি গ্রহণ না করেন; তাহলে এর অভাবে অসুখ দেখা দিতে পারে। এর মধ্যে অন্যতম হলো স্কার্ভি। শরীরে ভিটামিন সি এর গুরুতর অভাবে স্কার্ভি রোগটি হতে পারে।

jagonews24

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের এক সমীক্ষায় বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দৈনিক যে পরিমাণ ভিটামিন সি গ্রহণের পরামর্শ দিয়েছে, তা অত্যন্ত কম। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে এ সমীক্ষার প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

তবে গবেষকদের মতে, দৈনিক ভিটামিন সি চাহিদার সাম্প্রতিক মানদণ্ডটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বহু দশকের অধ্যয়নের ফল। সাম্প্রতিক অধ্যয়নের ক্ষেত্রে অতীতের সব তথ্য সংগ্রহ করে প্রতিটি গুরুত্ব সহকারে পর্যালোচনা করা হয়েছে।

jagonews24

এই তথ্যগুলো আধুনিক পরিসংখ্যান কৌশলের সাহায্যে যাচাই করা হয়, যা ছোট স্যাম্পলের জন্য তৈরি। আগের গবেষকদেক কাছে এই কৌশল ছিল না। আগের সব তথ্যাদির প্যারামেটিক বিশ্লেষণে জানা যায়, ৯৭.৫ শতাংশ জনসংখ্যার দুর্বল ক্ষত শক্তি প্রতিরোধের জন্য দৈনিক ৯৫ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা উচিত।

যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত দৈনিক ভিটামিন সি’র চাহিদার দ্বিগুণ। তবে এটি ন্যাশনাল অ্যাকাডেমি অব মেডিসিন এবং অন্যান্য দেশের রাইটিং প্যানেলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এ সমীক্ষার ভিত্তিতে বলা যায় যে, শারীরিক সক্ষমতা ও সুস্থতা বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা উচিত।

jagonews24

কোন খাবারগুলোতে প্রচুর ভিটামিন সি থাকে? আমলকি, লেবু, ব্রকোলি, ক্যাপসিকাম, কাঁচা ও পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এসব ফল ও সবজি খাদ্য তালিকায় রাখলেই দৈনিক ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারবেন।

সূত্র: মায়ো ক্লিনিক

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]