ইলিশ মাছ সংরক্ষণের সহজ ২ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২১
ছবি : শাটারস্টক

বাজারে এখন ইলিশের দাম অন্য সময়ের চেয়ে একটু কমই! কিছুদিন পর থেকে আবারও ইলিশের দাম চড়া হয়ে যেতে পারে। তাই এখনই সময় বেশি করে ইলিশ মাছ কিনে ঘরে সংরক্ষণ করা।

তবে অনেকেরই জানা নেই সঠিক উপায়ে কীভাবে দীর্ঘদিন ইলিশ মাছ সংরক্ষণ করা উচিত। মাত্র ২টি উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলেই তা আপনি ৬ মাস কিংবা বছরজুড়েও খেতে পারবেন। জেনে নিন ইলিশ মাছ সংরক্ষণের সহজ ২ পদ্ধতি-

প্রথম পদ্ধতি

প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিন। এবার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনে গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন।

মশলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

দ্বিতীয় পদ্ধতি

আরও বেশিদিন ইলিশ মাছ সংরক্ষণ করতে চাইলে আস্ত মাছই একটি পলিথিনে ভরে রাখুন। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে।

এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]