মুখে ঘা হওয়া ডায়াবেটিসের লক্ষণ নয় তো?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

কিছুদিন পরপরই কি আপনার মুখের ভেতরে ঘা হচ্ছে? যদিও আপনার মতো অনেকেই বিষয়টিকে গুরুত্ব দেন না! জানলে অবাক হবেন, এই ঘা হয়তো আপনাকে ডায়াবেটিসের ইঙ্গিত দিচ্ছে!

ডায়াবেটিস হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। গ্লুকোজের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে ওঠায় রক্তপ্রবাহে বিভিন্ন লক্ষণ দেখা দেয়।

শুধু মুখে ঘা হওয়ার লক্ষণ নয় বরং ডায়াবেটিস হলে এর সঙ্গে দেখা দেয় আরও কিছু সমস্যা। জেনে নিন সেগুলো-

>> রক্তে শর্করার মাত্র বৃদ্ধি পেলে দাঁতে গর্ত দেখা দেয়। এমনকি দাঁত পড়েও যেতে পারে।

>> এছাড়াও মাড়িতে জ্বালাপোড়া করা বা লালচে হয়ে যাওয়ার বিষয়টিও বেশ আশঙ্কাজনক। কারণ ব্লাডসুগার নিয়ন্ত্রণে না থাকলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

>> ডায়াবেটিসে আক্রান্ত হলে দাঁতও ক্ষতিগ্রস্ত হয়। মাড়ির চারপাশে প্লাক গঠনের ফলে দাঁত আলগা হতে শুরু করে। ফলে দাঁতের ক্ষয় হতে পারে।

>> ডায়াবেটিসের আরেকটি লক্ষণ হলো মাঝেমধ্যেই গলা শুকিয়ে যাওয়া। জিভের মধ্যে লালারসের পরিমাণ কমে গেলে এ ধরনের সমস্যা হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে গলা শুকিয়ে যাওয়ার সমস্যা হতে পারে।

এসব লক্ষণ দেখা দিলে কী করবেন?

এ ধরনের সমস্যা দেখা দিলে দেরি না করে ডেন্টিস্টের পরামর্শ নিন। আর যদি ডায়াবেটিস ধরা পড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলুন।

একইসঙ্গে মুখের ভেতর পরিষ্কার রাখুন। এতে দাঁত ও মাড়ির নানা সমস্যা কমবে। পাশাপাশি ডায়াবেটিসও থাকবে নিয়ন্ত্রণে।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]