অঙ্কুর গজানো আলু খেলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ এএম, ১৬ অক্টোবর ২০২১

দীর্ঘদিন ঘরে আলু জমিয়ে রাখলে, তার গায়ে অঙ্কুর গজাতে শুরু করে। অনেকেই আবার সেই আলু দিয়ে বিভিন্ন পদ রান্নাও করেন। তবে এই অঙ্কুর গজানো আলু খাওয়া হতে পারে বিপজ্জনক, তবে কেন?

জীববিজ্ঞানীদের মতে, আলু নিজেই সোলানাইন নামক এক ধরনের বিষ উপাদন করে। আলু গাছ চেষ্টা করে যাতে কোনো পোকা বা জীবাণু আলুর ক্ষতি করতে না পারে। তাই গাছ নিজেই এতে সোলানাইন নামক বিষ তৈরি করে।

যদিও যে অবস্থায় আলু খাওয়া হয় তখন পর্যন্ত সোলানাইন তৈরি শুরু হয় না। তাই শরীরের কোনো ক্ষতি হয় না। তবে অঙ্কুর গজাতেই ওই আলুতে তৈরি হতে থাকে এই বিষ।

অনেকেই আলুর অঙ্কুর কেটে ফেলে বাকিটা রান্না করেন। ফলে ওই আলু পেটে গেলেও শরীরে বিষক্রিয়া হতে পারে। কী হয় অঙ্কুর গজানো আলু খেলে?

jagonews24

আলুতে থাকা সোলানাইন যদি অল্প পরিমাণে শরীরে যায় তাহলে পেটে সমস্যা হতে পারে। অনেকের মাথাব্যথাও হতে পারে।

বেশি পরিমাণে গেলে কেউ আবার কোমায় চলে যেতে পারেন। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। দীর্ঘ দিন ধরে শরীরে সোলানাইন গেলে স্নায়ুর ক্ষতি হয়।

ভাবতে পারেন, সামান্য আলুও কীভাবে বিপজ্জনক হতে পারে। তবে আলুতে যাতে অঙ্কুর না জন্মায় এজন্য তা অন্ধকার ও ঠান্ডা জায়গায় সংরক্ষণ করুন।

সূত্র: হেলথলাইন

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]