আদা কফি খেলে সারবে মাইগ্রেন-গলাব্যথা!

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২৩ নভেম্বর ২০২১

শীত আসতেই আদা চায়ের চাহিদা বাড়ে। এ সময় জ্বর-ঠান্ডা-কাশি সারাতে সবাই কমবেশি চুমুক দেন আদা চায়ের কাপে। আদায় থাকা বিভিন্ন পুষ্টিগুণ শরীরের জন্য অনেক উপকারী। বিশেষ করে আদায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সর্দি-কাশির সমস্যা সমাধান করে।

আদা চা তো সবাই খেয়েছেন। তবে কখনো কি আদা কফি খেয়েছেন? শুধু আদা চা নয়, আদা কফিও খেতে সুস্বাদু ও স্বাস্থ্যকর।

এমনিতেও ব্ল্যাক কফি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এর সঙ্গে আদা মেশাতেই কফি হয়ে ওঠে স্বাস্থ্যকর এক পানীয়। আদায় শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে। এ ছাড়াও ঠান্ডা আবহাওয়ায় আদা শরীরকে গরম রাখে।

এ ছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা মুক্তি দেয় আদা। শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে আদা। ত্বকের জ্বালা বা ফুসকুড়ির সমস্যাও কমিয়ে আনে আদার গুণাগুন।

jagonews24

কফি বিশেষজ্ঞরা বলছেন, কফি আর আদা খুব ভালো জুটি। এর কারণ হলো কফি ও আদায় এমন উপাদান আছে যা ম্যাজিক হিসেবে কাজ করে।

তাদের মতে, স্ট্রেস দূর করতে দারুণ কাজ করে এই কফি। শুধু তাই নয়, গলা ব্যথা কিংবা মাইগ্রেনের সমস্যা থাকলেও, পান করতে পারেন আদা কফি। স্বাস্থ্যকর এই আদা কফি কীভাবে তৈরি করবেন? জেনে নিন রেসিপি-

একটি পাত্রে পানি ফুটিয়ে নিয়ে এর মধ্যে কয়েক টুকরো আদা মিশিয়ে নিন। কিছুক্ষণ পর প্রয়োজনমতো কফি মিশিয়ে ফুটিয়ে কাপে ঢালুন। এক চা চামচ মধু মিশিয়ে পরিবেশন করুন আদা কফি। প্রয়োজনে একটু পাতি লেবুর রসও দিতে পারেন।

এ ছাড়াও এক টুকরো আদা ভালো করে থেঁতো করে নিন। তারপর গরম পানিতে আদা মিশিয়ে এর মধ্যে কফি মিশিয়ে নিন। চাইলে ব্ল্যাক কফিতে এক চা চামচ মধু দিয়েও পান করতে পারেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]