ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করুন মাত্র ২০ মিনিটেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২৬ জানুয়ারি ২০২২

মচমচে ফ্রেঞ্চ ফ্রাই খেতে কে না পছন্দ করেন! ছোট-বড় সবাই মুগ্ধ বিদেশি এই পদে। পুরো বিশ্বেই রয়েছে এই স্ন্যাকসের কদর। তবে কীভাবে এসেছিলো ফ্রেঞ্চ ফ্রাই?

জানা যায়, ফ্রান্সে এককালে জনপ্রিয় হয়ে ওঠে আলু। ১৭৮৫ সালে ফ্রান্সে আলুর দুর্ভিক্ষ দেখা দিয়েছিল। তবে এর ১০ বছর পর কেটে যায় দুর্ভিক্ষ। তারপর থেকে সেখানে প্রচুর পরিমাণ আলুর চাষ শুরু হয়েছি।

তখন ফ্রেঞ্চরা আলু সরু করে কেটে ভেজে খেতেন। আর সেখান থেকেই জন্ম হয়েছিল ফ্রেঞ্চ ফ্রাইয়ের। যদিও তখন পর্যন্ত আলু ভাজার নাম ফ্রেঞ্চ ফ্রাই দেওয়া হয়নি।

১৮০১ সালে ফরাসি রাঁধুনি থমাস জেফারসন আলু দিয়ে একটি বিশেষ পদ রান্না করেছিলেন। আলু কেটে প্রথমে তা লবণে ডুবিয়ে রেখেছিলেন। তারপর তা ডুবো তেলে ভেজেছিলেন। অনেকের ধারণা, সেই থেকেই ফ্রেঞ্চ ফ্রাই নাম এসেছে।

বর্তমানে রাস্তার পাশে ফাস্টফুড কর্ণার থেকে শুরু করে বড় বড় রেস্টুরেন্ট সব জায়গাতেই পাওয়া যায় এই পদ। চাইলে ঘরে মাত্র ২০ মিনিটেই তৈরি করতে পারেন মুখোরোচক পদটি। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. আলু বড় ৩টি
২. তেল ২২ কাপ
৩. মরিচের গুঁড়া ৩ চা চামচ
৪. লবণ পরিমাণমতো
৫. ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ ও
৬. কালো লবণ আধা চা চামচ।

পদ্ধতি

প্রথমে আলু ধুয়ে খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। তারপর চপিং বোর্ড ব্যবহার করে কেটে নিন লম্বা করে। এবার মাঝারি আঁচে একটি গভীর প্যানে তেল গরম করে নিন।

এতে আলুর টুকরোগুলো দিয়ে হালকা আঁচে বাদামি করে ভেজে নিন। এরপর একটি পাত্রে পেপার ন্যাপকিন ছড়িয়ে তার উপরে তুলে নিন ভেজে রাখা আলু।

এবার ভাজা আলুতে মরিচের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, লবণ ও কালো লবণ মিশিয়ে দিন। ভালোভাবে মেশান যাতে মসলাগুলো আলুর সঙ্গে মিশে যায়।

ব্যাস তৈরি হয়ে গেলো মজাদার ফ্রেঞ্চ ফ্রাই। এবার পরিবেশন করুন টমেটো সস, চাটনি কিংবা
মেয়োনিজের সঙ্গে।

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]