চুলে সরিষার তেল ব্যবহারে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২৪ জানুয়ারি ২০২২

চুলের যত্নে নারকেল তেল অনেক উপকারী। তবে জানেন কি শুধু নারকেল তেল নয়, চুলের যত্ন নিতে সরিষার তেলও সমানভাবে উপকারী। তবে অনেকেই সরিষার তেল চুলে ব্যবহারে ভয় পান, যদি চুলের কোনো ক্ষতি হবে এই ভেবে।

জানলে অবাক হবেন, সরিষার তেলে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট, মিনারেল, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, ডি, কে ও ই। সরিষার তেল চুল পড়া রোধ করে।

এতে আরও থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন, সেলেনিয়াম ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা চুল বৃদ্ধি করতেও সাহায্য করে। স্ক্যাল্পে সরিষার তেল ব্যবহারে রক্ত সঞ্চালন বাড়ে ও চুলের গোড়া মজবুত হয়।

অ্যান্টি-ফাঙ্গাল হিসেবেও সরিষার তেল উপকারী। খুশকি ও মাথার ত্বকে চুলকানি থেকেও রক্ষা করে এই তেল। জেনে নিন চুলে কীভাবে ব্যবহার করবেন সরিষার তেল। রইলো দু’টি উপায়।

> একটি পাত্রে সরিষার তেল ও অ্যালোভেরা জেল মিশিয়ে স্ক্যাল্পে ভালোভাবে মিশ্রণটি ম্যাসাজ করুন। আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

> একটি পাত্রে সরিষার তেল, লেবুর রস ও ধনে গুঁড়া একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। সপ্তাহে তিনদিন এটি মাস্ক হিসেবে চুলে ব্যবহার করুন। আধা ঘণ্টা মতো রেখে চুলে শ্যাম্পু করুন। এতে চুল হবে মজবুত।

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]