দাম্পত্যে অর্থ নিয়ে অশান্তি এড়াবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২

বিভিন্ন কারণে কেমবেশি সব স্বামী-স্ত্রীর মধ্যেই অর্থসংক্রান্ত নানা বিষয়ে মতবিরোধ হয়। দাম্পত্যে টাকা-পয়সা নিয়ে ঝগড়া হওয়া তেমন অস্বাভাবিক বিষয় নয়।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে সবার জীবনেই অর্থের গুরুত্ব বেড়েছে। প্রত্যেকেরই চাহিদা অনেক। চাহিদা মেটাতে ততটা রোজগারও করা আবশ্যক।

যদিও বিয়ের প্রথমদিকে এ বিষয়ে তেমন কোনো সমস্যা দেখা দেয় না। তবে সংসারের চাপ বাড়তে থাকলে দেখা দেয় দাম্পত্যে নানা সমস্যা।

তাই সংসার টিকিয়ে রাখতে ও দাম্পত্য কলহ থেকে বাঁচতে সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। কয়েকটি বিষয় মাথায় রাখলে আপনি দাম্পত্যে টাকা-পয়সা নিয়ে অশান্তি এড়াতে পারবেন-

সঙ্গীকে লুকিয়ে খরচ করবেন না

অনেকেই আছেন, যারা সঙ্গীকে লুকিয়ে বিভিন্নভাবে টাকা খরচ করেন। তবে যখন সঙ্গী এ বিষয়ে জানতে পারেন তখনই দেখা দেয় অশান্তি। এক্ষেত্রে কিছুটা হলেও আপনি সঙ্গীর বিশ্বাস ভেঙেছেন। তাই সঙ্গীকে জানিয়ে খরচ করুন।

অতিরিক্ত হাত খরচে লাগাম টানুন

অতিরিক্ত খরচ করা মোটেও ঠিক নয়। যদি আপনার সঙ্গী এসব বিষয়ে লাগাম টানতে বলেন তাহলে তার কথা শুনুন। যদি তাকে গ্রাহ্য না করেন তখন ঝগড়া হওয়াটা স্বাভাবিক।

সঙ্গীর থেকে অর্থ ধার নেবেন না

সঙ্গীর কাছ থেকেও অনেকে টাকা ধার নেন। প্রয়োজনে আপনি ধার নিতেই পারেন। তবে সেটা যদি আর ফিরিয়ে না দেন তখন কলহ দেখা দিতে পারে।

তাই কথা দিয়ে কথা রাখতে শিখুন। আর্থিক বিষয়ে দুজনেই স্বচ্ছ থাকুন, তাহলে অশান্তি কমে যাবে।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।