হার্ট অ্যাটাক-স্ট্রোকের ঝুঁকি বাড়াচ্ছে যানজটে গাড়ির শব্দ: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ২৫ মার্চ ২০২৩

ট্রাফিক সিগন্যালে বা যানজটে একটু বেশিক্ষণ গাড়ি দাঁড়িয়ে থাকলে অনেকেরই শরীরে অস্বস্তি হয়! সাম্প্রতিক এক গবেষণা বলছে, রাস্তার সিগন্যালে আটকে থাকা গাড়ির আওয়াজ হাইপারটেনশন ও উচ্চ রক্তচাপজনিত সমস্যা বাড়িয়ে দিতে পারে।

জেএসিসি: অ্যাডভান্সস জার্নালে ২২ মার্চ প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, ব্যস্ত রাস্তার শব্দ উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের শীর্ষ ঝুঁকির কারণ হতে পারে।

আরও পড়ুন: হার্ট অ্যাটাকের একমাস আগে নারীর শরীরে দেখা দেয় যে লক্ষণ

এই গবেষণার প্রধান লেখক জিং হুয়াং (পিএইচডি, স্কুল অব পাবলিকের পেশাগত ও পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক, চীনের বেইজিংয়ের পিকিং বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য)।

তিনি জানান, কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে ২০২১ ইউরোপীয় সোসাইটি অব কার্ডিওলজি নির্দেশিকা এরই মধ্যে জানিয়েছে শব্দের মাত্রা ও বাতাসে থাকা ক্ষতিকর উপাদান হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

আরও পড়ুন: হার্ট অ্যাটাক, কার্ডিয়াক অ্যারেস্ট ও ফেইলিওরের মধ্যে পার্থক্য

এই গবেষক আরও জানাচ্ছেন, রাস্তার আওয়াজ যত বেশি হবে, উচ্চ রক্তচাপের ঝুঁকি তত বাড়বে। এই সম্ভাব্য অধ্যয়নটি চালানোর জন্য, গবেষকরা ৪০-৬৯ বছর বয়সী প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষের কাছ থেকে ইউকে বায়োব্যাঙ্কের ডেটা বিশ্লেষণ করেছেন। যারা উচ্চ রক্তচাপ ছাড়াই গবেষণাটি শুরু করেছিলেন।

দীর্ঘ ৮ বছর ধরে অংশগ্রহণকারীদের আবাসিক ঠিকানা ও সাধারণ শব্দ মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করে ও রাস্তার ট্র্যাফিকের শব্দের মাত্রা বিশ্লেষণ করা হয় গবেষণায়।

আরও পড়ুন: উচ্চ রক্তচাপ কী? হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে করণীয়

দেখা গেছে, ব্যস্ত রাস্তার পাশে থাকা মানুষরদের মধ্যে এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে গিয়েছে অনেক গুণ। শুধু তাই নয়, তাদের শরীরে নাইট্রোজেন ডাই-অক্সাইডের সূক্ষ্ম কণাও পাওয়া গিয়েছে।

২০২০ সালে ‘দ্য ল্যানসেটে’ প্রকাশিত গ্লোবাল বার্ডেন অব ডিজিজ সমীক্ষা অনুসারে, বায়ু দূষণের কারণে ২০১৯ সালে বিশ্বব্যাপী ৯ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। আনুমানিক ৫টির মধ্যে ৩টিই হার্ট অ্যাটাক ও স্ট্রোকসহ কার্ডিওভাসকুলার রোগের কারণে হয়েছে।

আরও পড়ুন: মেথি ভেজানো পানিতেই বশে থাকবে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপ!

মেটা-বিশ্লেষণ ২০২১ সালের নভেম্বরে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিতর তথ্য অনুসারে, কণা পদার্থের মাত্রা (ধুলো বা ধোঁয়ার মতো ক্ষুদ্র পদার্থের পরিমাণের একটি পরিমাপ) হৃদরোগ, হার্ট অ্যাটাকও স্ট্রোকের ঝুঁকির সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ কার্ডিওভাসকুলার ঝুঁকির অন্যতম কারণ।

জিংয়ের গবেষণার বিষয়ে কলম্বাসের ওহিও স্টেট ইউনিভার্সিটির একজন কার্ডিওলজিস্ট জিম লিউ (এমডি) জানিয়েছেন, এটি সত্যিই বিস্ময়কর এক গবেষণা। কারণ আমরা সব সময় দেখেছি শারীরিক বিভিন্ন ব্যাধির কারণে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়। তবে এর কারণ হতে পারে পরিবেশগতও।

আরও পড়ুন: দেরিতে বিয়ে করলেই সুখী হওয়া যায়, জানালো গবেষণা

ডা. লিউ আরও জানান, যে কোনো কিছু শরীরের উপর চাপ সৃষ্টি করলে বিভিন্ন শারীরবৃত্তীয় পরিবর্তনের দ্বারা রক্তচাপকে প্রভাবিত করতে পারে। যেমন- সহানুভূতিশীল স্নায়ু সক্রিয়করণ, প্রদাহ বৃদ্ধি বা অ্যাড্রিনাল গ্রন্থি হরমোনের ওঠানামা।

জিং বলেছেন, রা‘স্তার ট্র্যাফিক শব্দ এক্সপোজার ও বায়ু দূষণকারীর উপস্থিতিতে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার পেছনে থাকা শরীরের অন্তর্নিহিত প্রক্রিয়াগুলোর বিষয়ে অন্বেষণ চালিয়ে যাওয়ার জন্যে আরও অধ্যয়ন প্রয়োজন।

সূত্র: এভরিডে হেলথ/আমেরিকান কলেজ অব কার্ডিওলজি/সিএনএন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।