সজনে পাতার বড়া

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২০ জুন ২০২৩

সজনে গাছের বৈজ্ঞানিক নাম মরিংগা ওলেইফেরা। ইংরেজিতে গাছটিকে মিরাকল ট্রি বা অলৌকিক গাছ নামে আখ্যায়িত করা হয়েছে। বিজ্ঞানীরা পুষ্টির দিক দিয়ে সজনে, এর ফুল ও পাতাকে সুপার ফুড হিসেবে বিবেচনা করেছেন। সজনে পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। এর ফুল, পাতা, ফল সব কিছুই সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর।

এর স্বাস্থ্য উপকারিতা বলে শেষ করার মতো নয়। অন্ধত্ব দূর করতে বেশি কার্যকরী, কারণ গাজরের চেয়ে বেশি ভিটামিন এ থাকে এর পাতায়। এছাড়া সজনে পাতা আ্যনিমিয়া দূর করে, কারণ এতে শাকের চেয়ে ২৫ গুণ বেশি আয়রন আছে।

আরও পড়ুন: মচমচে বাঁধাকপির বড়া তৈরির রেসিপি

কলা থেকে বেশি পটাশিয়াম থাকে সজনে পাতায়। নিয়মিত এই পাতা খেলে হার্ট ভালো থাকে, উচ্চ রক্তচাপ কমে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরেল কমায় ও হজম শক্তি বাড়াতে সাহায্য করে।

সজনে পাতার ভর্তা থেকে শুরু করে এর বড়া সবার কাছেই প্রিয়। তবে যারা রান্না করে এই পাতা খেতে চান না তারা খুব সহজেই এই পাতার গুঁড়া পানিতে মিশিয়ে পান করতে পারেন। চাইলে সজনে পাতার বড়া তৈরি করতে পারেন খুব সহজেই, রইলো রেসিপি-

আরও পড়ুন: পাউরুটির ঝাল বড়া তৈরির রেসিপি

সজনে পাতার বড়া

পদ্ধতি

১. সজনে পাতা
২. মাছের ডিম
৩. পেঁয়াজ কুচি
৪. কাঁচা মরিচ কুচি
৫. আদা-রসুন বাটা
৬. লবণ ও
৭. সামান্য সরিষার তেল।

আরও পড়ুন: গরম ভাতে পাতে রাখুন চান্দা মাছের বড়া

পদ্ধতি

প্রথমে সজনে পাতা ধুয়ে সামান্য কুচি করে নিন। এরপর মাছের ডিম সামান্য ব্লেন্ড বা পাটায় বেটে মিহি করে নিতে হবে। এবার একে একে সব উপকরণ দিয়ে মেখে নিন।

প্যানে সামান্য সরিষার তেল গরম করে হালকা আঁচে বড়াগুলো এপিঠ-ওপিঠ বাদামিরঙা করে ভেজে নিন। নামানোর আগে বড়াগুলোর উপরে খাঁটি ঘি ছড়িয়ে দিন। এতে দারুণ ফ্লেভার পাবেন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু ও স্বাস্থ্য সজনে পাতার বড়া।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।