সকালে নাকি দুপুরে কখন গোসল করবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৭ আগস্ট ২০২৩

সকালে ঘুম থেকে উঠেই দাঁত ব্রাশ করে গোসল সেরে ফ্রেশ হন কমবেশি সবাই। এতে সারাদিন চাঙ্গা থাকা যায়, এমনটিই ধারণা কমবেশি সবার। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা, সকালে গোসল করার অভ্যাসে নাকি ভালোর চেয়ে ক্ষতিই বেশি।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অনারারি প্রফেসর স্যালি ব্লুমফিল্ডের মতে, সকালে গোসল করলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যেতে পারে। যদিও সারাদিন সতেজ ও ঘামমুক্ত থাকতে এই অভ্যাসটি ভালো, তবে এটি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় নয়।

আরও পড়ুন: গোসলের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে বিপজ্জনক!

তিনি বিবিসি রেডিও ৫-কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের শরীরে এমন জীবাণু আছে যেগুলো বাজে গন্ধ তৈরি করে, কিন্তু সেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।’

ব্লুমফিল্ড আরও বলেন, ‘আর যারা দৈনিক একাধিকবার গোসল করতে অভ্যস্ত তাদের শরীর থেকে উপকারী এই অণুজীবগুলো নষ্ট হয়ে যায়। অথচ ত্বকের এই তেলের মাত্রা কমিয়ে দেয়।

ব্লুমফিল্ডের মতে, ‘গরমে কমবেশি সবাই ঘামের কারণে একাধিকবার গোসল করেন তবে এর আদৌ কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। বেশিরভাগ মানুষই পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির মধ্যকার পার্থক্যের বিষয়ে বিভ্রান্ত হন।’

আরও পড়ুন: হার্টের রোগীরা গরম না ঠান্ডা পানিতে গোসল করবেন?

‘আসলে পরিচ্ছন্নতা হলো আমরা যা করি তা দেখতে ও পরিষ্কার বোধ করার জন্য, তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা হলো জীবাণুর বিস্তার রোধ করার জন্য যে পরিচ্ছন্নতা ব্যবস্থধা গ্রহণ করি’, তিনি ব্যাখ্যা করেছিলেন।

ব্লুমফিল্ড আরনও বলেন, ‘কিছু নির্দিষ্ট সময় আছে যখন আমাদের অবশ্যই গোসল করা উচিত। তবে অতিরিক্ত নয়। আর সংক্রমণ ও রোগের বিস্তার রোধে হাত ধোয়া অত্যাবশ্যক।’

হেলথলাইনের মতে, অতিরিক্ত গোসল ত্বককে শুষ্ক করে তোলে যা পরবর্তী সময়ে চর্মরোগের কারণ হতে পারে। তাই অপ্রয়োজনে গোসল করা এড়িয়ে চলুন।

আরও পড়ুন: নিয়মিত গোসল করার উপকারিতা জানেন তো?

কখন গোসল করবেন?

সবাই নিজের সুবিধামতো সময়েই গোসল করেন। কেউ ঘুম থেকে উঠেই গোসল সেরে নেন আবার অনেকেই রাতে গোসল করে তারপর ঘুমাতে যান।

বিশেষজ্ঞরা বলছেন, গোসলের জন্য যদিও কোনো নির্দিষ্ট সময় নেই। সকালে বা রাতে যে কোনো সময়ই গোসল করলে সমান উপকারিতা মেলে। তবে কার কখন গোসল করা উচিত তা সবারই জানা উচিত।

আরও পড়ুন: গোসলের সঠিক সময় কখন?

যেমন- অতিরিক্ত ঘামলে ও নোংরা পরিবেশে অবস্থান করার পরপরই গোসল করুন। আবার শরীরচর্চা করার পর গোসল সারুন, না হলে শরীরে জীবাণু বাসা বাঁধতে পারে। দুপুরে গোসল করলে গরম কম লাগে ও দিনের বাকিটা সময় ফুরফুরে কাটানো যায়।

আপনি যদি হাসপাতালে কিংবা বাইরে ঘুরে ঘুরে কাজ করেন তাহলে বাড়ি ফিরেই রাতে গোসল করুন। যদি ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমানোর আগে গোসল করলে ভালো ঘুম হবে, এমনই তথ্য উঠে এসেছে সমীক্ষায়।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।