ভাঙতে বসা সম্পর্ক ঠিক করবেন যে উপায়ে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ২১ নভেম্বর ২০২৩

দাম্পত্য সম্পর্কে বিভিন্ন কারণে ভাটা পড়তে পারে। ভুল বোঝাবুঝি, মতের অমিল, অনিশ্চয়তা, সন্দেহ প্রবণতা ইত্যাদি কারণে একটি মজবুত সম্পর্কও চোখের পলকেই ভেঙে যায়।

একটি রিলেশনশিপে নানা সময়ে সমস্যা দেখা দিতেই পারে, তাই বলে সম্পর্ক শেষ না করে বরং নিজেদের সমস্যাগুলোর সমাধান করে সমোঝতা করা উচিত দু’পক্ষেরই।

আরও পড়ুন: সঙ্গীকে জড়িয়ে ধরার সময় যে নিয়ম মানা উচিত

বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যেকটি সম্পর্ক তৈরি হয় পারস্পরিক বিশ্বাস ও সমোঝতার মধ্যে দিয়ে। এই বিশ্বাসই ভালোবাসার ভিত মজবুত করে। তবে মজবুত ভিত বানাতে গেলে নিজেদের অনেক পরিশ্রম করতে হয়।

বর্তমানে সম্পর্ক বিচ্ছেদ সবার কাছেই যেন সহজ একটি বিষয়। তবে কারও কারও ক্ষেত্রে সম্পর্ক গড়ে তোলার থেকে তা ভুলে থাকা বেশি কষ্টের।

বিশেষজ্ঞদের মতে, কোথাও একটু সম্ভাবনা থাকলেও চেষ্টা করুন। ভাঙতে বসা সম্পর্কও ঠিক করা সম্ভব। যদি দু’জনে চান তাহলে শত ভুল বোঝাবুঝি অতিক্রম করে আবারও শুরু করতে পারেন। জেনে নিন-

আরও পড়ুন: সিঙ্গেলরাই শারীরিকভাবে বেশি সুস্থ থাকেন: গবেষণা

সরি বলুন

ছোট্ট একটি শব্দ সরি। এটি বলে ফেললেই সবকিছুর সমাধান হয়ে যায়। ক্ষমা চাইলে কেউ কারও কাছে ছোট হয়ে যায় না। এতে নিজেদের মধ্যে বন্ডিং আরও বাড়ে। তাই ক্ষমা চাইতে শিখুন।

খোলাখুলি কথা বলুন

সম্পর্ক ভাঙার পরিস্থিতিতে চুপ করে না থেকে বরং খোলাখুলি শেষবারের মতো কথা বলুন। দেখবেন সব কিছু স্বাভাবিক হয়ে যাবে।

সমোঝতা করুন

কম্প্রোমাইজ বা সমেঝোতা করতে শিখুন। প্রিয়জনের কাছে প্রয়োজনে হার মানুন। তার কাছে জিততে গিয়ে নিজের ক্ষতিই করে বসবেন। তাই নিজের সঙ্গীর সঙ্গে কয়েকটি বিষয়ে সমঝোতায় আসতেই হবে।

আরও পড়ুন: নারী-পুরুষের বিয়ের সঠিক বয়স কত?

সমস্যা খুঁজে বের করুন

আপনাদের দুজনের মধ্যে কোন বিষয়টি নিয়ে সমস্যা শুরু হয়েছে, তা নির্দিষ্টভাবে খুঁজে বের করুন। তাহলেই সমস্যার সমাধান করতে পারবেন। আর যদি এক বিষয়ের সঙ্গে অতীতের বিভিন্ন বিষয় যোগ করেন তাহলে ভুল করবেন।

ঘুরে আসুন একসঙ্গে

সম্পর্ক ভাঙার মতো পরিস্থিতিতে পৌঁছে গেলে একটু সময় বের করুন। তারপর না হয় শেষবারের মতো ঘুরতে বের হন। দেখবেন সমস্যা অনেকটাই মিটে যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।