শীতে সুস্থ থাকতে সকালে না বিকেলে হাঁটবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

সুস্থ থাকতে শারীরিক কসরতের কোনো বিকল্প নেই। দিনে কমপক্ষে আধা ঘণ্টা হাঁটা বা শরীরচর্চা করা আবশ্যক। এটি করতে পারলেই একাধিক প্রাণঘাতী রোগকে বশে রাখতে পারবেন। এমনকি ওজনও কমবে আবার ওজন নিয়ন্ত্রণেও রাখতে পারবেন সহজেই।

তবে বছরের অন্যান্য সময় সকালে হাঁটতে বের হলেও শীতে অনেকেই আছেন এ অভ্যাসের ইতি টানেন। তার বদলে বিকেলে হাঁটার অভ্যাস করেন কমবেশি সবাই। কারণ সকালে কুয়াশা ও ঠান্ডার মধ্যে হাঁটতে বের হতে চান না কেউই। তার বদলে বেছে নেন বিকেল।

আরও পড়ুন: হার্টের অসুখে ভুগছেন কি না বুঝবেন যে লক্ষণে

তবে প্রশ্ন হলো, শীতের দিনে সকালে না বিকেলে দিনের কোন সময়ে হাঁটলে মিলবে বেশি উপকার? এ বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত হলো, সকালে ঘুম থেকে উঠেই শরীরচর্চা বা হাঁটার বিকল্প নেই।

এ সময় হাঁটলেই মিলবে সবচেয়ে বেশি উপকার। তাই সব সময় সকালে হাঁটার চেষ্টা করুন। আর শুরুতেই খুব বেশি জোরে হাঁটবেন না। বরং প্রথমে ধীরে শুরু করে পরে গতি বাড়াতে হবে। এভাবে হাঁটলেই উপকার পাবেন।

আরও পড়ুন: সেদ্ধ ডিম নাকি অমলেটে বেশি পুষ্টি?

আর বিকেলে হাঁটলেও কোনো সমস্যা নেই, এক্ষেত্রে পড়ন্ত বিকেলেও অনায়াসে হাঁটতে পারেন। সেক্ষেত্রে বিকেল ৫-৬টার মধ্যে হাঁটলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

কারণ তখন সূর্যের আলো সরাসরি গায়ে লাগে না। ফলে অনায়াসে অনেকটা সময় হেঁটে ফেলা যায়। তাই একান্তই বিকেলে হাঁটতে হলে এই নিয়মটা মেনে চলুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।