বেশি পুষ্টি পেতে ফুলকপি না বাঁধাকপি কোনটি খাবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ এএম, ২৫ নভেম্বর ২০২৩

শীত পড়তেই চাহিদা বেড়েছে মৌসুমী সবজি ফুলকপি ও বাঁধাকপির। তবে এই দুটো সবজির মধ্যে কোনটিতে বেশি পুষ্টি, এ নিয়ে অনেকের মধ্যে জোর বিতর্ক আছে।

এক্ষেত্রে একদলের কথায় বাঁধাকপি হলো পুষ্টিগুণে শ্রেষ্ঠ। ওদিকে অপরদল আবার এই যুক্তি মানতে নারাজ। উল্টে তারা বাঁধাকপির থেকে ফুলকপিকেই স্বাস্থ্যগুণে অনেকটা এগিয়ে রেখেছেন।

আরও পড়ুন: শরীরে কত ধরনের ‘ফ্যাট’ থাকে, জানেন কি?

এখন প্রশ্ন হলো, ফুলকপি নাকি বাঁধাকপি কোনটি স্বাস্থ্যের জন্য বেশি ভালো? এ বিষয় সম্পর্কে জানিয়েছেন ভারতের বিশিষ্ট পুষ্টিবিদ শর্মিষ্ঠা রায় দত্ত। চলুন জেনে নেওয়া যাক এই পুষ্টিবিদ কী বলছেন-

১ কাপ বাঁধাকপি থেকে ২২ ক্যালোরি শক্তি পাওয়া যায়। শুধু তাই নয়, এতে আছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা কিনা ডায়াবেটিস নিয়ন্ত্রণ থেকে শুরু করে ওজন কমানোর কাজে বিশেষ ভূমিকা পালন করে।

একই সঙ্গে এই সবজি হলো ভিটামিন সি ও অত্যন্ত উপকারী কিছু অ্যান্টি অক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়বে।

আরও পড়ুন: শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে কী কী সমস্যা হয়?

অন্যদিকে শরীরকে ডিটক্স বা পরিষ্কার করার কাজে ফুলকপির জুড়ি মেলা ভার। এমনকি দেহে প্রদাহের প্রকোপ কমাতে চাইলেও আপনাকে নিয়মিত এই সবজি খেতেই হবে।

এই সবজিতে আছে অত্যন্ত উপকারী ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। এমনকি নিয়মিত এই সবজি পাতে রাখলে ওজনও থাকবে বশে।

আরও পড়ুন: শীতে পা ফাটা শুরু হলে দ্রুত যা করবেন

এখন নিশ্চয়ই বুঝতে পারছেন যে, ফুলকপি ও বাঁধাকপি দুটোই পুষ্টির দিক থেকে সেরা। বিশেষজ্ঞের মতে, সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই দুটি সবজির পদই মাঝে মধ্যে খেতে হবে। তাতেই সুফল মিলবে।

তবে অতিরিক্ত খাওয়া যাবে না। পুষ্টিবিদের মতে, দিনে এক কাপের বেশি ফুলকপি বা বাঁধাকপি খাবেন না। তাতে হজমসংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।