মানিব্যাগ ব্যবহারের যে ভুলে পুরুষের কোমরে ব্যথা বাড়ে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৪ মে ২০২৪
ছবি-বেশিরভাগ পুরুষই প্যান্টের পেছনে রাখেন মানিব্যাগ

মানিব্যাগ কমবেশি সবাই ব্যবহার করেন। টাকা ও প্রয়োজনীয় ব্যাংকের কার্ড বা টুকিটাকি কাগজপত্র রাখার এই ছোট্ট ব্যাগ ব্যবহৃত হয়। বেশিরভাগ পুরুষই প্যান্টের পেছনে রাখেন মানিব্যাগ।

তবে এই অভ্যাস স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক তা হয়তো অনেকেরই অজানা। প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখা দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যার কারণ হতে পারে। জেনে নিন কী কী-

স্নায়ু দুর্বল হয়

প্যান্টের পেছনের পকেটে মোটা মানিব্যাগ রাখলে পুরুষের স্নায়ুও কম বয়সেই দুর্বল হতে শুরু করে। বিশেষ করে পিঠের নিচের অংশ ও স্লিপ ডিস্কে স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

আর বেশিরভাগ পুরুষই পার্স ডান পকেটে রাখেন। যার কারণে পুরুষদের ডান সায়্যাটিক শিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

ব্যথা বাড়ে

পেছনের পকেটে মানিব্যাগ রাখলে শরীরে ব্যথা হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, পেছনের পকেটে মোটা পার্স রাখার কারণে একজন পুরুষ প্রায় তিন মাস পর্যন্ত কোমর ব্যথা ও পায়ের ব্যথার সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন

ফ্যাট ওয়ালেট সিন্ড্রোম

অফিসে দীর্ঘ সময় কাজ করার সময়ও পুরুষরা প্রায়ই তাদের পেছনের পকেটে মোটা মানিব্যাগ রেখে দেন কখনো সখনো। যা শরীরের পিরিফর্মিস মাসলকে দমন করতে কাজ করে।

একই সময়ে, সায়াটিক স্নায়ুও পিরিফর্মিস পেশীর মধ্য দিয়ে যায়। এমন অবস্থায় মানিব্যাগের কারণে সায়াটিক ভেইনও চাপা হতে থাকে। যার কারণে পুরুষদের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

এজন্য পুরুষের উচিত সতর্ক থেকে মানিব্যাগ ব্যবহার করা। বিশেষ করে বসার সময় মনে করে পেছনের পকেট থেকে পার্স বের করে রাখুন। এতে পিঠের ব্যথার ঝুঁকি কমবে।

অন্যদিকে পিরিফর্মিস পেশীগুলো ভালো রাখতে স্ট্রেচিং ব্যায়াম করুন। তাহলে কয়েক দিনের মধ্যেই ব্যথা থেকে মুক্তি পাবেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।