তালের শাঁসের খোসা ছাড়াবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৩ মে ২০২৪
তালের শাঁসের স্বাস্থ্য উপকারিতাও অনেক

বাজারে এখন তালের শাঁস বেশ সহজলভ্য। খুবই সুস্বাদু হয় তালের শাঁস। আবার এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। গরমে তালের শাঁস খেলে পানিশূন্যতা দূর হয়, ক্লান্তি কাটে, এমনটি লিভারও পরিষ্কার হয়।

১০০ গ্রাম তালের শাঁসে থাকে ৪৩ ক্যালোরি। এ কারণেই ওজম কমাতেও ভূমিকা রাখে এটি। এছাড়া এতে ১১ গ্রাম কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম ও ফাইটোনিউট্রিয়েন্ট থাকে।

এতে আরও থাকে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, এ, ই, কে, বি ৭ ও আয়রন। এসব উপাদান শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানে সাহায্য করে।

আরও পড়ুন

তাল ছোট থাকতে এর ভেতরের শাঁস হয়, যা খাওয়া যায়। ভীষণ মজার আর পুষ্টিকর এই তাল শাঁস। তবে বছরের মাত্র কিছুদিন পাওয়া যায় তাল শাঁস। কারণ ভেতরের শাঁস নরম থাকতেই এটি খাওয়া যায়। শক্ত হয়ে গেলে আর খাওয়া যায় না।

তবে এটি খেতে যতটা মজা তার থেকেও বিরক্তিকর এর খোসা ছাড়ানো। তবে চাইলে সহজ উপায়েই আপনি তালের শাঁসের খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

এজন্য প্রথমে তালের ভেতর থেকে তালের শাঁসটি উঠিয়ে নিন। এবার এর যে কোনো একপাশে একটু চিরে নিয়ে একটি চামচ ভেতরে ঢুকিয়ে চারপাশ ঘুরিয়ে আনুন। দেখবেন খুব সহজেই খোসা থেকে বেরিয়ে আসবে সাদা শাঁস।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।