ত্বকের ধরন বুঝে যত্ন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭

ত্বকের শুধু যত্ন নিলেই হবে না, পাশাপাশি খেয়াল রাখতে হবে যে উপায়ে যত্ন নিচ্ছেন তা আপনার ত্বকের সঙ্গে মানানসই কি না। কারণ একেক ধরনের ত্বকের জন্য একেক রকমের যত্ন। শুষ্ক ত্বকের জন্য যে যত্ন তা আবার তৈলাক্ত কিংবা স্বাভাবিক ত্বকের জন্য মানানসই নয়। তাই রূপচর্চার আগে সবার আগে জেনে নিন আপনার ত্বকের ধরন। আর তারপর হয়ে উঠুন নিজের প্রতি যত্নশীল। চলুন জেনে নেই কোন ত্বকের কেমন যত্ন নেবেন।

স্বাভাবিক ত্বকের জন্য:

ক্লিনজিং: বেসন, দুধ, লেবু অথবা শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

টোনিং: ঠান্ডা টমোটো অথবা শসার রস মুখে লাগানোর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং: মধু ও পাকা পেপে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। একটি কাপড়ে মিল্ক পাউডার ও লেবুপাতা দিয়ে পোটলা বানিয়ে বালাতিতে রেখে ফল খুলে দিন। এই পানি দিয়ে গোসল করুন। এতে ত্বকে তার সজীবতা ফিরে পাবে।

তৈলাক্ত ত্বকের জন্য:

ক্লিনজিং: বেসন, দুধ, লেবু অথবা শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। জেরোনিয়াম ফুলের পাপড়ি এবং মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। দু-তিন মিনিট রেখে ধুয়ে ফেলুন।

টোনিং: এক কাপ তুলসী অথবা নিমপাতা চার কাপ পানিতে ২০ মিনিট ফুটিয়ে, ছেকে ঠান্ডা করে সামান্য লেবুর রস মিশিয়ে ফ্রিজে রাখুন। দরকার মতো ব্যবহার করুন।

মাস্ক: কমলালেবু ও মুলতানি মাটি, টমোটো, শসা এবং গাজরের রস মিশয়ে প্যাক বানাতে পারেন। শসার রসে তুলো ভিজিয়ে ফ্রিজে রাখুন। যখনই বেশি তৈলাক্ত মনে হবে লাগিয়ে নিন। দু-দিনদিন পর শসার রস পাল্টে নিতে হবে।

শুষ্ক ত্বকের জন্য:

ক্লিনজিং: সাবান একদমই ব্যবহার করবেন না এই ত্বকে। সাবানের বদলে দুধের সর, লেবুর রস, কমলালেবুর খোসা বাটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ রেখে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। ত্বক হবে পরিস্কার ঝকঝকে। বেসন ও দুধের সর কিংবা বাসি রুটি ধুয়ে ভিজিয়ে সারা মুখে ঘসতে থাকুন। এটি খুব ভালো স্ক্রাবের কাজ করে।

টোনিং: গোলাপ জল খুব ভাল টোনিং এর কাজ করে। ঘরে বসে গোলাপজল বানাতে চাইলে সহজ পদ্ধতি হল- এক কাপ গোলাপ পাপড়ি, চার কাপ পানিতে ঢাকা সসপ্যানে ২০মিনিটি ফুটিয়ে ঠান্ডা করে ছেকে ফ্রিজে রাখুন। প্রয়োজন মত ব্যবহার করুন।

ময়েশ্চারাইজিং: মধু ও গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে মুখে ঘষতে থাকুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

মাস্ক: পাকা পেপে, কলা, স্ট্রবেরি একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মাস্ক ত্বক নরম রাখতে সাহায্য করে।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]