ঈদের আগের প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ১৩ জুন ২০১৮

ঈদ মানেই ব্যস্ততা। মজার সব খাবার রান্না, অতিথি আপ্যায়ন, বেড়াতে যাওয়া, নিজেকে সাজানো কতশত কাজ। আর এগুলো সব একসঙ্গে করতে গেলে ঈদের দিনটাতে হুড়োহুড়ি লেগে যায়। তাই ব্যস্ততা কমাতে আগেভাগেই করে রাখুন কিছু কাজ। তাহলে আর ঈদের দিন বাড়তি ঝামেলা পোহাতে হবে না।

ঈদের দিন অনেক অতিথি আসবে। তাই আগেভাগেই ঘরদোর গুছিয়ে রাখুন। জানালার পর্দা, কুশন কভার ইত্যাদি ধুয়ে ইস্ত্রি করে রাখুন। ইবাদতের জায়গা আর জায়নামাজ পরিষ্কার করুন।

বাসার আনাচে কানাচের ধুলো ঝেড়ে নিন। প্রয়োজনীয় জিনিসপত্র হাতের কাছে রেখে কিচেন পরিষ্কার করে ফেলুন। ডাইনিং স্পেস আর ড্রয়িং রুম শোপিস, ফুলদানি দিয়ে সাজিয়ে ফেলুন।

নিজের পোশাক আর বাচ্চাদের পোশাক রেডি করে রাখুন। পোশাকে কোনো ধরণের কাজ বাকি থাকলে দর্জির কাছ থেকে ঠিক করিয়ে আনুন। নয়ত ঈদের শেষ মূহুর্তে দর্জিদের কাজের চাপ বেড়ে যাবে।

ঈদের রান্নায় কোন কোন রেসিপি রাখবেন এখনই ঠিক করে নিন। তার জন্য প্রয়োজনীয় সব কিছু লিস্ট করে বাজার থেকে আনিয়ে রাখুন। মশলা গুঁড়া করে কিংবা বেটে রাখুন। প্যাকেটজাত দুধ, কোল্ড ড্রিংকস, জ্যুস, আইসক্রিম ইত্যাদি এনে ফ্রিজে রেখে দিন।

jagonews24

ঈদের দিনের মেকআপের জন্য প্রয়োজনীয় সব কসমেটিকস কেনা হয়ে গেলে ড্রেসিং টেবিলে তা মেকআপ ব্রাশ, স্পঞ্জসহ গুছিয়ে রাখুন। যাতে সাজার সময় হাতের কাছেই সহজে সব পেতে পারেন। কী লুকে সাজবেন তাও সিলেক্ট করে নিন। হেয়ার স্টাইল ঠিক করে নিন। হেয়ার ব্যান্ড, চিরুনি ধুয়ে রাখুন।

বাজার থেকে মেহেদি টিউব অথবা কোণ এনে রাখুন। মেহেদি ডিজাইন পছন্দ করে রাখুন। কাঁচা মেহেদি পাতা ঈদের আগের দিন সন্ধ্যার আগেই আনিয়ে নিয়ে বেটে নিন কিংবা কোণ তৈরি করে নিবেন। মেহেদি যদি পার্লারে দিতে চান তাহলে আগেই গিয়ে লাগিয়ে নিন।

এইচএন/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :