বাড়ি ফেরার আগে

হাবীবাহ্ নাসরীন
হাবীবাহ্ নাসরীন হাবীবাহ্ নাসরীন , কবি ও সাংবাদিক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ১১ জুন ২০১৮
ছবি: সংগৃহীত

উৎসবের সঙ্গে বাড়ি ফেরার এক অদ্ভুত সম্পর্ক আমাদের। প্রিয়জনের সান্নিধ্যে কয়েকটি দিন কাটাতে কী কষ্টটাই না করতে হয়! সেই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটা, জ্যাম ঠেলে, শত ঝক্কি ঝামেলা পেরিয়ে অবশেষে বাড়ি ফেরা। সেখানে প্রতীক্ষায় থাকে আমাদের প্রিয়মুখগুলো। তাইতো রমজানের শুরু থেকেই আমাদের দিন গোনা শুরু। কবে ছুটি হবে, কবে ফিরবো বাড়ি। তবে বাড়ি ফেরার আনন্দে নিজের কাজগুলো ভুলে গেলে চলবে না। ভুলে কিছু ফেলে গেলে কিংবা কোনো কাজ বাকি রেখে গেলে ঈদের আনন্দ অনেকটাই ম্লান হয়ে যাবে। তাই ঈদে বাড়ি ফেরার আগে সেরে ফেলুন এই কাজগুলো-

কেনাকাটা
ঈদের আগে কেনাকাটার ব্যস্ততা থাকে সবারই। প্রিয়জনের জন্য সাধ্যমতো সুন্দর উপহারটি নেয়ার চেষ্টা তো থাকেই। কিন্তু অনেক সময় তাড়াহুড়োয় বাদ পড়ে যায় প্রয়োজনীয় অনেককিছু। কার জন্য কী কিনতে চান তার একটি তালিকা করে ফেলুন। সেই তালিকা ধরে একে একে কেনাকাটার পর্ব শেষ করুন। সবশেষে আরেকবার তালিকার সঙ্গে মিলিয়ে দেখুন কিছু বাদ পড়লো কি না। চেষ্টা করুন আপনার কাছাকাছি কোথাও থেকে কেনাকাটা করতে। তাতে অনেকটাই সময় বেঁচে যাবে।

ব্যাগ গোছানো
কেনাকাটা শেষ হয়ে গেলে ঝটপট ব্যাগও গুছিয়ে রাখুন। সবার জন্য কিনে আনা উপহার আর আপনার প্রয়োজনীয় কাপড়, জিনিসপত্র গুছিয়ে নিন। সবার জিনিসপত্র নিতে গিয়ে নিজের প্রয়োজনীয় কিছু যেন বাদ পড়ে না যায়।

টিকিট
ভুলে যদি কোনোভাবে টিকিট ফেলেই স্টেশনে চলে যান তবে কিন্তু আর দেখতে হবে না! তাই বাড়ি ফেরার সময় সবচেয়ে জরুরি কাজ হচ্ছে টিকিট সঙ্গে রাখা। ছোট জিনিস বলে বেখেয়ালে বাসায় ফেলে যাবেন না যেন! তাই বাড়ি ফেরার দিন যে জিনিসপত্রগুলি নিয়ে যাচ্ছেন, তার সঙ্গেই রাখুন টিকিট নামের সোনার হরিণটি!

সময়
ছুটিতে সবারই তাড়া থাকে বাড়ি ফেরার। সবাই চাইবে আগেভাগে গন্তব্যে পৌঁছতে। আর পড়তে হতে পারে যানজটের মতো যন্ত্রণায়। তাই নির্দিষ্ট সময়ের থেকে কিছু বাড়তি সময় হাতে রেখে বের হয়ে পড়ুন। নয়তো ঠিক সময়মতো গন্তব্যে নাও পৌঁছতে পারেন।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :