ওজন কমাবে ব্রকোলি ও চিকেনের ‘স্টার ফ্রাই’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২১

স্বাস্থ্য সচেতনদের প্রিয় সবজি ও আমিষের মধ্যে রয়েছে ব্রকোলি ও চিকেন। এই দু’টি খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। যদি সঠিক উপায়ে রান্না করা যায়; তবেই এতে থাকা সব পুষ্টিগুণ পাবেন।

ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা মেদ কমাতে সাহায্য করে; সেইসঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অন্যদিকে মুরগির মাংসে চর্বির পরিমাণ কম থাকায় বেশি ক্যালোরি নেই। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-সহ নানা পুষ্টিগুণ।

নিয়মিত ব্রকোলি ও চিকেনের যেকোনো পদ আপনার দুপুর বা রাতের খাবারে রাখলে ওজন দ্রুত কমবে। ঝামেলা এড়িয়ে সহজেই এ দুইয়ের মিশেলে তৈরি করে নিতে পারেন স্টার ফ্রাই। মজাদার ও স্বাস্থ্যকর পদটি আপনার শরীরে সঠিক পুষ্টি সরবরাহ করবে, সঙ্গে জিভের স্বাদও মেটাবে।

jagonews24

চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ
১. টুকরো করে কাটা ব্রকোলি ২০০ গ্রাম
২. হাড় ছাড়া মুরগির মাংস ১৫০ গ্রাম (টুকরো)
৩. ক্যাপসিকাম কুচি আধা কাপ
৪. পেঁয়াজ কুচি ১ কাপ
৫. ধনেপাতা কুচি ১ চা চামচ
৬. কমলার রস ১ চা চামচ
৭. কাজুবাদাম ২০০ গ্রাম
৮. সয়া সস ১চা চামচ
৯. ভিনেগার ১ চা চামচ
১০. চিনি ১ চা চামচ
১১. গরম মশলা পরিমাণমতো
১২. কর্নফ্লাওয়ার ও তেল পরিমাণমতো

jagonews24

পদ্ধতি: একটি পাত্রে কর্নফ্লাওয়ার, সয়া সস, ভিনেগার, কমলালেবুর রস, চিনি ও একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার প্যান গরম করে তেল দিয়ে বাদাম ও পেঁয়াজ কুচি লালচে করে ভেজে তুলে নিন।

এবার ওই তেলেই টুকরো মাংস অল্প আঁচে ভালো করে ভেজে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে অন্য পাত্রে তুলে রাখুন।

মাংস তুলে নেওয়ার পর ওই তেলেই ক্যাপসিকাম ও ব্রকোলি ২-৩ মিনিট ভেজে মাংসের টুকরোগুলো মিশিয়ে দিন। তারপর ভেজে রাখা পেঁয়াজ ও বাদাম প্যানে ঢেলে ৫ মিনিট নাড়ুন। বেশি কড়া করে ভাজবেন না।

jagonews24

এরপর কর্নফ্লাওয়ারের মিশ্রণ প্যানে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। এবার ওপরে অল্প একটু গরম মশলা ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ও স্বাস্থ্যকর ব্রকোলির স্টার ফ্রাই।

জেএমএস/এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]