করোনাকালে পরিবারের সুরক্ষায় যেসব বিষয় মানা জরুরি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৩ এপ্রিল ২০২১

করোনাভাইরাস থেকে বাঁচতে ব্যক্তিগত সুরক্ষার বিকল্প নেই। দেশে ক্রমশ বেড়েই চলেছে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা। এ সময় নিজ নিজ পরিবারকে সুরক্ষিত রাখার দায়িত্ব সবার।

এ কঠিন পরিস্থিতিতে নিজেকে এবং চারপাশকে যেমন সুস্থ রাখা জরুরি; তেমনই নিজের বাড়িকেও করোনার কবল থেকে মুক্ত রাখা আবশ্যক। লকডাউন থাকলেও জরুরি প্রয়োজনে অনেকেই ঘরের বাইরে যান।

এর ফলে সহজেই বাইরে থেকে করোনার জীবাণু ঘরে প্রবেশ করতে পারে। তাই এ সময় নিজের এবং পরিবারের ছোট থেকে বৃদ্ধ সবার স্বাস্থ্যের খেয়াল রাখাটা জরুরি। করোনাকালে পরিবারকে সুরক্ষিত রাখতে যেসব বিষয় মেনে চলবেন-

jagonews24

>> আপনার এলাকায় নতুন করে কেউ করোনা সংক্রমিত হয়েছেন কি-না সে বিষয়ে খোঁজ রাখুন। দরকার হলে আপনার পারিপার্শ্বিক করোনা পরিস্থিতি জানতে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

>> স্থানীয় সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের একটি তালিকা তৈরি করুন। এতে জরুরি পরিস্থিতিতে আপনি তথ্য, স্বাস্থ্য সেবা এবং অন্যান্য সহায়তা পেতে পারেন।

jagonews24

>> এ সময় আলাদা একটি ঘরের ব্যবস্থা রাখুন। পরিবারের কেউ অসুস্থ হলে যাতে সেখানে তাকে রাখা যায়।

>> বাড়ির বয়স্ক অথবা অসুস্থদের জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন। তাদের ব্যবহৃত জিনিসে হাত দেবেন না। অতি সতকর্তা মেনে চলুন।

>> ঘরে প্রয়োজনীয় ওষুধপত্র মজুত রাখুন। যাতে তাৎক্ষনিক বিপদ এড়ানো যায়।

>> প্রয়োজন ব্যাতীত ঘর থেকে বের হবেন না।

jagonews24

>> বাইরে বের হলে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক স্প্রে সঙ্গে রাখুন। বাড়ি ফিরে ভালো করে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিষ্কার করুন।

>> হাত না ধুয়ে নিজের বা অন্যের নাক, চোখ এবং মুখ স্পর্শ করবেন না।

>> প্রয়োজনে পরিবারের সঙ্গে মাস্ক পরে কথা বলুন। এমনকি ঘরের মধ্যেও সামাজিক দূরত্ব বজায় রাখুন।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]