বাক্সবন্দি শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৩ নভেম্বর ২০২২

এখন দিনে আবহাওয়া গরম থাকলেও সন্ধ্যা নামতেই জাঁকিয়ে পড়ছে শীত। এখনই সময় আলমারি থেকে গরম জামা আর লেপ-কম্বল বের করার। তবে দীর্ঘদিন বাক্স বা আলমারিবন্দী গরম জামাকাপড় বের করেই তো আর পরতে পারবেন না।

দীর্ঘদিন বাক্স বা আলমারিতে তুলে রাখালে এসবে ভ্যাপসা গন্ধ ও ধুলোর আস্তরণ জমে যায়। তাই শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে বেশ কিছু বিষয় মাথা রাখুন।

ধুয়ে নিন

ব্যবহারের আগে উলের তৈরি জামাকাপড় একবার ধুয়ে নিন। সোয়েটার, মাফলারের মতো উলের জামাকাপড়ের সঙ্গে অন্য জামাকাপড় না ধোয়াই ভালো। তবে চড়া রোদে এ ধরনের জামাকাপড় শুকাতে দেবেন না। তাহলে রং জ্বলে যেতে পারে।

দীর্ঘদিন বাক্সবন্দি রাখা কাঁথা ব্যবহারের আগে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। কাঁথা কাচার আগে পানিতে ডিটারজেন্ট মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তার পরে কেচে পরিষ্কার করে কড়া রোদে শুকিয়ে নিন।

রোদে দিন

লেপ-কম্বল ভালো রাখতে এগুলো বড়া রোদে দেওয়া উচিত। তবে সপ্তাহে অন্তত এক থেকে দু’বার লেপের কভার বদলে নিন। কম্বল যদি তুলোর না হয়, সেক্ষেত্রে পানিতে শ্যাম্পু মিশিয়ে কেচে নিন।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।