গলার কালচে দাগ হতে পারে যে রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ০২ ডিসেম্বর ২০২২

থাইরয়েডের সমস্যায় আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। নারী-পুরুষ উভয়ই এই সমস্যায় ভুগতে পারেন। তবে নারীদের মধ্যেই থাইরয়েডের সমস্যা বেশি দেখা দেয়।

থাইরয়েড এই গ্রন্থি দেখতে অনেকটা প্রজাপতির মতো। এটি গলায় অবস্থিত এমন একটি গ্রন্থি, যা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ হরমোন ক্ষরিত হয়।

থাইরয়েডের সমস্যা দেখা দিলে শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। যদিও প্রথমদিকে এ সমস্যা টের পাওয়া যায় না, তবে একটু সতর্ক থাকলেই আপনি থাইরয়েডের সমস্যা শনাক্ত করতে পারবেন।

আর যত তাড়াতাড়ি এই রোগ নির্ণয় হবে, শারীরিক সমস্যা তত দ্রুতই কাটিয়ে উটতে পারবেন। সঠিক চিকিৎসা ও জীবন ধারণে পরিবর্তন আনার মাধ্যমে সহজেই এই সমস্যা নিয়ন্ত্রণে আনা যায়।

গলার কালচে দাগ’সহ আরও যেসব লক্ষণ দেখা দেয় থাইরয়েডের সমস্যায় জেনে নিন-

১. অল্পতেই হাঁপিয়ে ওঠা থাইরয়েডের অন্যতম এক লক্ষণ। যদি অল্প কাজেই ক্লান্ত লাগে, তবে সতর্ক হওয়া জরুরি।

jagonews24

২. হঠাৎ অতিরিক্ত রোগা বা মোটা হয়ে যাওয়াও কিন্তু থাইরয়েডের আরও এক লক্ষণ। থাইরয়েড হরমোনের মাত্রা ওঠা-নামা করার কারণে এমনটি ঘটে।

৩. অনেকেরই গলায় কালচে দাগছোপ পড়ে। অনেক চেষ্টা করেও এ দাগ ওঠানো যায় না। এই কালচে দাগের কারণ হতে পারে থাইরয়েড। আসলে থাইরয়েডের মাত্রায় গোলমাল হলেই কালচে দাগ পড়ে গলায়।

৪. আবার ঠিকমতো ঘুম না হওয়া বা অনিদ্রার লক্ষণও কিন্তু থাইরয়েডের ভারসাম্য ঠিক না থাকার কারণে ঘটে।
এক্ষেত্রে ঘুম আসলেও আবার সময়মতো ঘুম ভাঙতে চায় না। এমনটি ঘটলে দ্রুত থাইরয়েড পরীক্ষা করানো দরকার।

৫. উদ্বেগ ও অবসাদ হঠাৎ বাড়তে শুরু করলেও সাবধান হওয়া দরকার। থাইরয়েড হরমোনের মাত্রার ওঠা-নামার সঙ্গে এর সরাসরি যোগ আছে।

৬. থাইরয়েডের সমস্যা হলে নারীদের মাসিকও ঠিকমতো হয় না। যদি অনিয়মিত মাসিকের সমস্যায় ভোগেন তাহলে থাইরয়েড পরীক্ষা করানো জরুরি।

৭. অতিরিক্ত ঠান্ডা বা শীত শীত অনুভূত হওয়াও কিন্তু থাইরয়েডের অন্যতম এক লক্ষণ। আবার অতিরিক্ত গরম লাগাও এই সমস্যার কারণ হতে পারে। হঠাৎ এমনটা হলে সতর্ক হতে হবে।

সূত্র: হেলথম্যাচ

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।