শীতে কেন বাড়ে বাতের ব্যথা? সারাতে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:০৭ এএম, ২৮ নভেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

বাতের ব্যথার সমস্যায় এখন শুধু বয়স্করা নন, অনেক কমবয়সীরাও ভোগেন। বর্তমানে আধুনিক জীবনযাপন, শরীরচর্চার অনীহার কারণে কম বয়সীদের মধ্যেও আর্থ্রাইটিসের সমস্যা দেখা দিচ্ছে।

এর কোনো স্থায়ী চিকিৎসা নেই। তবে শীতকালে বাতের ব্যথা বাড়তে থাকে। ওষুধ দিয়ে ব্যথা কমানো কঠিন পড়ে। এই অবস্থায় কেউ গরম সেঁক নেন, আবার কেউ ভরসা রাখেন শরীরচর্চার উপর।

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীর পায়ে কেন ক্ষত হয়? 

তবে চাইলে এক উপাদানের সাহায্যেই কিন্তু বাতে ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, কী করবেন জেনে নিন-

ওই এক উপাদান হলো রসুন। এর ওষুধি গুণ একাধিক রোগের হাত থেকে রক্ষা করে। শীতকালে বরং বিশেষ সুবিধা প্রদান করে রসুন।

দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে রসুন। একইভাবে শীতকালে যদি বাতের ব্যথা কমাতে চান, তাহলে ভরসা রাখুন রসুনের উপর। গবেষণা দেখা গেছে, বাতের ব্যথার উপর রসুনের বাটার প্রলেপ লাগালে আরাম পাওয়া যায়।

আরও পড়ুন: শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে কী কী সমস্যা হয়? 

সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন আয়ুর্বেদ অ্যান্ড সিদ্ধা (সিসিআরএএস) অনুসারে, পাঁচ গ্রাম রসুনের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে যদি দিনে দু’বার খাওয়া যায়, আপনি বাতের ব্যথা থেকে মুক্তি পাবেন।

আয়ুর্বেদের মতে, বাতের ব্যথা, পেশিতে যন্ত্রণা, জয়েন্টের ব্যথা ও ফোলাভাবের সমস্যা প্রধানত রক্তে বিষাক্ত বর্জ্যের উপস্থিতির কারণে ঘটে।

মূলত হজম ঠিকমতো না হলে, এর দ্বারা সৃষ্ট বিষাক্ত জয়েন্টে ও পেশিতে জমা হয়। এর ফলে হাঁটু, গোড়ালি, কনুই, আঙুল ও কব্জির অবস্থা খারাপ হতে থাকে।

আরও পড়ুন: যক্ষ্মা হলে কাশি ছাড়াও আর কোন কোন লক্ষণ দেখা দেয়? 

জয়েন্টের আশপাশের টিস্যুগুলো ফুলে হয়ে যায় ও হাত-পা নাড়াচাড়া করা কঠিন হয়ে যায়। আর এটি অত্যন্ত বেদনাদায়ক অবস্থা। এখন থেকে বাতের ব্যথা থেকে রক্ষা পেতে উপরোক্ত উপায় অনুসরণ করে সহজেই মুক্তি পেতে পারেন।

সূত্র: টিভি৯

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।