পানিশূন্যতা রোধে তরমুজের রসে মেশান এই বীজ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১৮ এপ্রিল ২০২৪
যে কোনো মৌসুমেই ফল খাওয়া ভালো

তরমুজ দেখতে যেমন আকর্ষণীয় ও লোভনীয় এক ফল, তেমনই এটি পুষ্টিতেও ভরপুর। শরীরে পানির পাশাপাশি নানা ধরনের খনিজের ঘাটতি মেটাতে পারে তরমুজ। তাই গরমকালে বিভিন্ন রকম পানীয়ের মধ্যেও তরমুজ ব্যবহারের চল আছে।

পুষ্টিবিদদের মতে, যে কোনো মৌসুমেই ফল খাওয়া ভালো। তবে তরমুজের উপকারিতা কিছুটা হলেও বেশি। তীব্র গরমে শরীর ঠান্ডা করতে এই রসের জুড়ি মেলা ভার।

তরমুজের মধ্যে আছে ভিটামিন সি, এ, বি ৬ ও পটাশিয়াম। এছাড়া আছে লাইকোপেন নামক একটি অ্যান্টি অক্সিডেন্ট, যা অক্সিডেটিভ স্ট্রেস থেকে শরীরকে রক্ষা করে।

আরও পড়ুন

আবার অতিরিক্ত ওজন ঝরাতে, শরীরে বিভিন্ন খনিজের জোগান দিতে চিয়া বীজ খেতে বলেন পুষ্টিবিদরা।

এই বীজ যেমন দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে, তেমন চুল ও ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও চিয়া বীজ খাওয়া যায়।

jagonews24

এই বীজের মধ্যে আছে ফাইবার, প্রোটিন, ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাঙ্গানিজের মতো উপাদান।

যা শরীরে পানির অভাব পূরণ করার পাশাপাশি খাবার হজম করতেও সহায়তা করে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার।

তবে তরমুজের রসে যদি চিয়া বীজ মেশান, তাহলে এর পুষ্টিগুণ আরও বেড়ে যায়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, তরমুজের রসে সামান্য একটু চিয়া বীজ মিশিয়ে নিতে পারলে তার গুণ অনেকটাই বেড়ে যায়।

চিয়া তরমুজের যুগলবন্দিতে শুধু শরীরে পানির ঘাটতিই পূরণ হয় না, এই পানীয়ের ফাইবারের গুণে অন্ত্রও ভালো থাকে। আবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে চিয়া সিডে থাকা ফাইবার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।