আইনের বই নিয়ে সুপ্রিম কোর্টে মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ১৬ জানুয়ারি ২০১৮

আইন বিষয়ে বিভিন্ন প্রকাশনা নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে শুরু হয়ে বই মেলা। টানা চতুর্থবারের মতো আয়োজিত এ মেলা প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত চলছে। মেলা উপলেক্ষ সুপ্রিম কোর্ট চত্বরে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

বইমেলায় এতিহ্যবাহী প্রকাশনা সংস্থা বাংলাদেশ ল’ টাইমস আইন বিষয়ে অনেকগুলো বই নিয়ে এসেছে বলে জানা গেছে। এর মধ্যে জাজমেন্ট অন এ্যারেস্ট এন্ড রিমান্ড, বাহা পারসোনাল ল, ন্যাশনাল ফোর লিডার মার্ডার কেস, বাংলাদেশের ‘প্রথম স্বাধীনতা ঘোষণা’ এর মামলা, ঐতিহাসিক রমনা রেসকোর্স ময়দানের মামলা, কো-অপরেটিভ সোসাইটি ল’স, ল অন ড্রাগস, ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর ল অব দ্য সি, বাংলাদেশের অর্পিত সম্পত্তি আইন প্রয়োগ ও পরিণতি, দারুশা সাম্প্রদায়িক দাঙ্গা উল্লেখযোগ্য। এছাড়া বুক হাউজ, নিশি ল বুক পয়েন্ট, বুক সিন্ডিকেটসহ অনেকগুলো প্রকাশনী সংস্থার প্রকাশিত বই মেলায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ ল’ টাইমসের স্বত্বাধিকারী অ্যাডভোকেট সমরেন্দ্রনাথ গোস্বামী বলেন, আমরা ২৬ বছর ধরে আইন বিষয়ে জার্নাল, সুপ্রিম কোর্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ রায় নিয়ে বই আকারে প্রকাশ করে আসছি। আইনজীবী, আইনের ছাত্র, আইন নিয়ে গবেষণা করতে ইচ্ছুকদের কথা চিন্তা করে আমরা এসব করছি।

ল’টাইমসের রিচার্স টিমের অন্যতম সদস্য ড. রাজিব কুমার গোস্বামী বলেন, এবারের সুপ্রিম কোর্টের বইমেলায় ল’টাইমস থেকে প্রকাশিত বই ৫ থেকে ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে।

প্রসঙ্গত, রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা সুপ্রিম কোর্ট চত্বরে সপ্তাহব্যাপী এ বই মেলার উদ্বোধন করেন।আইনজীবী সমিতি ভবনের ভিতরে নিচতলায় ফাঁকা জায়গায় এবং দক্ষিণ পাশে বিস্তৃত বারান্দায় ৪২টি স্টল স্থাপন করা হয়েছে। বই মেলায় আইন, আইনের বিভিন্ন নজির, মুক্তিযুদ্ধ বিষয়ক, রাজনৈতিক ও শিশু সাহিত্যসহ বিভিন্ন বিষয়ে বই স্টলে হয়েছে।

এফএইচ/এআরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :