সাইফুল্লাহ মাহমুদ দুলালের ‘বঙ্গবন্ধুসমগ্র’ ও ‘গাছখুন’

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

কবি ও কথাশিল্পী সাইফুল্লাহ মাহমুদ দুলালের কিশোর উপন্যাস ‘গাছখুন’ ও ‘বঙ্গবন্ধুসমগ্র’র দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে।

গাছখুন উপন্যাসটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশনস লিমিটেড। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। বইটির মূল্য রাখা হয়েছে ৬০ টাকা।

অপরদিকে ‘বঙ্গবন্ধুসমগ্র’র দ্বিতীয় সংস্করণ প্রকাশ করেছে পাঠশালা। প্রচ্ছদ করেছেন আল নোমান। বইটির মূল্য রাখা হয়েছে ৮০০ টাকা।

লেখক জানান, সাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধ চেতনাবিরোধী শক্তির অপতৎপরতারই বাস্তব কাহিনিচিত্র ‘গাছখুন’ উপন্যাস। আর বিভিন্ন সময়ের প্রবন্ধ-নিবন্ধের সংকলন ‘বঙ্গবন্ধুসমগ্র’। বই দুটি সারাদেশের বই বিতানের পাশাপাশি অনলাইন বুকশপগুলোতেও পাওয়া যাচ্ছে।

সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্ম শেরপুরে। সত্তরের দশকে দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ১৯৮০ সালে সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৯৬ সালে বাধ্যতামূলক অবসরে যান।

এরপর পুরোপুরি লেখালেখিতে মনোনিবেশ করেন। প্রবাস থেকে প্রকাশিত বেশ কিছু উল্লেখযোগ্য পত্রিকার সঙ্গে সংযুক্ত তিনি। জড়িত আছেন বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়ার সঙ্গে।

বাংলাদেশের অন্যতম কবি ও কথাশিল্পী সাইফুল্লাহ মাহমুদ দুলাল। তার কবিতা যেন বাংলাদেশের প্রতিচ্ছবি। গদ্যেও তিনি ধারণ করেন সময়, দেশ, মানুষ আর সমসাময়িক সমস্যাকে। শিশুসাহিত্য নিয়েও কাজ করছেন তিনি।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]