এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৬ আগস্ট ২০২১

প্রকাশিত হয়েছে কবি ও সাংবাদিক আহ্সান কবীরের কবিতার বই ‘এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন’। এর মধ্যে আছে ‘এক্সেলেন্সি মুজিব’, ‘প্রিয় পম্পেইবাসী…’ ও সমকালীন বিষয়ভিত্তিক আরেকটি কবিতা।

সুফি ঘরানার দ্বিপদী ও চতুষ্পদী রচনায় তার বিশেষ মুন্সিয়ানা রয়েছে। এবারের বইয়ে সেসবের পাশাপাশি স্থান পেয়েছে বেশ কয়েকটি দীর্ঘ কবিতা। অন্ত্যমিলের প্রতি বিশেষ পক্ষপাত থাকা এ কবির কবিতায় শ্লেষও পাওয়া যাবে এ বইয়ে। যেখানে বর্তমান-সমাজ-সংস্কৃতি-রাজনৈতিক আবহকে শিল্পিত খোঁচায় জাগ্রত করার চেষ্টা করেছেন।

এক্সেলেন্সি মুজিব কবিতাটি লেখা হয় ২০০৫-২০০৬ সালে। যখন বাংলাদেশে ১৫ আগস্টকে উৎসবে রূপান্তরিত করার চেষ্টা চলছিল। সে সময়ে কবিতাটির প্রশংসা অনেকেই করেছেন। তবে কেউ প্রকাশ করতে রাজি হননি। পরে চট্টগ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক একুশে পত্রিকায় গুরুত্বের সঙ্গে ছাপা হয় কবিতাটি।

কবি আহ্সান কবীর বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতাটির নামেই বইটির নামকরণ করলাম। কারণ এ কবিতার কারণে আমাকে অনেক প্রশংসার সঙ্গে সঙ্গে তিরস্কারও পোহাতে হয়েছে। বর্তমান বইটিতে বিভিন্ন সময়ে লেখা কয়েকটি দীর্ঘ কবিতা, অনুকাব্যসহ অন্য কবিতা স্থান পেয়েছে। কয়েকটি উর্দু শেরের ভাবানুবাদও আছে।’

‘এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন’ বইটি প্রকাশ করেছে পরম্পরা। পরিবেশক প্রতিভূ। সেজদা আহসানের অঙ্কন অবলম্বনে প্রচ্ছদ করেছেন শামীম আশরাফ। ১৮০ টাকা মূল্যের বইটি প্রকাশক, পরিবেশক, রকমারি ছাড়াও শাহবাগ এবং কাঁটাবনের উজান বুকশপে পাওয়া যাচ্ছে।

এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]