যুক্তরাজ্যে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কবি সম্মেলন

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

কবিতার মাধ্যমে প্রান্তিক মানুষের স্বপ্ন তুলে ধরার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কবি সম্মেলন। রোববার দুপুরে যুক্তরাজ্যের লিডস শহরের ইউক্রেনিয়ান সেন্টারে অনুষ্ঠিত হয় এই সম্মেলন। সম্মেলনে যোগদান করেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অর্ধশতাধিক কবি ও সাহিত্যিক।

যুক্তরাজ্য সাহিত্য সংসদের আয়োজনে বিশ্বের বিভিন্ন ভাষার প্রতিনিধিত্বশীল কবিদের এক অভূতপূর্ব মিলনমেলায় পরিণত হয় কবি সম্মেলন।

সম্মেলনে দেশে দেশে কবি ও কবিতার দাবি ও প্রত্যাশা নিয়ে বিশদ আলোকপাত করেন অনুষ্ঠানের মধ্যমনি যুক্তরাজ্য সাহিত্য সংসদের সভিপতি কবি ও কথাসাহিত্যিক আহমেদ সৈয়দ শাহনুর। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সেক্রেটারি কবি ও লেখক সৈয়দ আনোয়ার রেজা।

অর্ধশতেরও বেশি বাঙালি-অবাঙালি কবি ও সাহিত্যিকের পদচারণায় সম্মেলন অঙ্গন ছিল উৎসব মুখর।

অংশগ্রহণকারী কবিদের মধ্যে উপস্থিত ছিলেন বিবিসি স্লাম চ্যাম্পিয়ন কবি ডেভিড লি মর্গান, নতুনধারার সেন্সরিকাব্য প্রবক্তা কবি এমি নেইলসন স্মিথ, সংগীত ও সাহিত্য সমালোচক, লিডস বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক ড. মাট প্রিটচার্ড, কবি ও গবেষক, লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডাম স্ট্রিকসন, কবি, সাংবাদিক ও অনুবাদক কাজী জাওয়াদ, কবি আহমেদ কায়সার, কবি সিতারা খান, কবি ও কথাসাহিত্যিক শ্রী গাঙ্গুলি, গল্পকার সোমা ঘোষ, শিক্ষাবিদ অধ্যাপক মুশফিক উদ্দিন, কবি স্টিফেন হাইল্যান্ড, আবৃত্তিশিল্পী আফসানা সালাম আদুরা দাস জুতি, কবি সিতারা খানম, কণ্ঠশিল্পী সৈয়দ হাসান প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কবি টি এম আহমেদ কায়সার।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।