অদ্বৈত মল্লবর্মণ সাহিত্য পুরস্কার পেলেন শান্তনু কায়সার

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২৩ মে ২০২৪

‘অদ্বৈত মল্লবর্মণ সাহিত্য পুরস্কার-২০২৪’ পেয়েছেন অধ্যাপক শান্তনু কায়সার (মরণোত্তর)। শান্তনু কায়সারের পরিবারের পক্ষে তাঁর বড় ছেলে রাসেল রায়হান পুরস্কার গ্রহণ করেন। ২৩ মে দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমিতে ক্রেস্ট, নগদ অর্থ ও সম্মাননাপত্র তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, কবি ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক জয়দুল হোসেন, কবি পিয়াস মজিদ এবং অধ্যাপক মাইদুল ইসলাম পাঠান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা কবি মো. আ. কুদ্দূস। সঞ্চালনা করেন ছোটকাগজ প্লাটফর্মের সম্পাদক হেলাল উদ্দিন হৃদয়।

অদ্বৈত গবেষণায় বিশেষ অবদানের জন্য অদ্বৈত মল্লবর্মণ স্মৃতি গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্রের উদ্যোগে গত দুই বছর ধরে ‘অদ্বৈত মল্লবর্মণ সাহিত্য পুরস্কার’ প্রদান করা হচ্ছে। ২০২৩ সালে এ পুরস্কার লাভ করেন কবি ও গবেষক জয়দুল হোসেন।

অধ্যাপক শান্তনু কায়সার চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সাজনমেঘ গ্রামের মুন্সীবাড়িতে ১৯৫০ সালের ৩০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর শেষে অধ্যাপনাকে জীবনের ব্রত হিসেবে নেন।

বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে তিনি কুমিল্লা নগরীতে থাকতেন এবং লেখালেখিতে মনোনিবেশ করেন। তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৫টি। তিনি ২০১৪ সালে প্রবন্ধে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। ২০১৭ সালের ১২ এপ্রিল এই লেখক মৃত্যুবরণ করেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।