প্রেমের গভীরতা নিয়ে ‘পাঁজরে রুপালি ছাই’ মন্ত্রীর হাতে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২১

প্রেমের গভীরতা আর ভালোবাসার ভিন্ন প্রকাশ নিয়ে ‘পাঁজরে রুপালি ছাই’ শীর্ষক `প্রতিবাস্তব কবিতা’ নিয়ে হাজির হয়েছেন কবি। বইয়ের মুখবন্ধ লিখেছেন কবি ভাস্কর চৌধুরী।

ভালো লাগা থেকে ভালোবাসাসহ না বলা কথাগুলো কবিতার মাধ্যমে প্রকাশ করার গভীরতা নিয়ে কাব্যগ্রন্থটি লিখেছেন উদীয়মান তরুণ কবি দক্ষিণ খুলনার ঐতিহ্যবাহী কপিলমুনির সন্তান উৎপল অভি। ৬৪ পাতায় ৫৩টি রোমান্টিক কবিতায় প্রকাশিত ‘পাঁজরে রুপালি ছাই’ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ‘বিশ্ব সাহিত্য কেন্দ্র’ ঢাকার সেমিনার কক্ষ বাতিঘরে খুলনার পাইকগাছা উপজেলার মাহমুদকাটীর ‘অনির্বাণ লাইব্রেরি’ থেকে প্রকাশিত ‘অণির্বাণ সাহিত্য সাময়িকী’ ২য় সংখ্যার ‘পাঠ উন্মোচন’ অনুষ্ঠানে কবি নিজেই মন্ত্রীর হাতে বইটি তুলে দেন।

এ সময় মন্ত্রী তাকে ভূয়সী প্রশংসা করে ভবিষ্যতে আরও নতুন নতুন গ্রন্থ রচনা করার জন্য উৎসাহ প্রদানসহ সাহিত্য অঙ্গনে তার উত্তরোত্তর সাফল্য কামনা করেন। গ্রন্থ তুলে দেয়ার সময় উপস্থিত ছিলেন পাইকগাছার হরিঢালীর কৃতি সন্তান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

জীবনের প্রথম রচিত তার কাব্যগ্রন্থটি মন্ত্রীর হাতে তুলে দেয়ার সময় তিনি আশীর্বাদ কামনা করেন। ঢাকার ‘ভিন্ন চোখ’ প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে। আসছে ঢাকার অমর একুশে বই মেলায় ‘ভিন্ন চোখ’ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাবে। এছাড়া অনলাইনে রকমারি ডটকমে পাওয়া যাবে।

jagonews24

উল্লেখযোগ্য কবিতার মধ্যে রয়েছে:

১) তোমার আবির্ভাব (প্রথম কবিতা), ২) যদি বলো, ৩) এক টুকরো স্বপ্ন, ৪) কল্পনায় তুমি, ৫) প্যারিস রোড, ৬) তুমিই অপূর্ব, ৭) তোমাতে মুগ্ধ, ৮) ভালোবাসা দূরত্ব বোঝে না, ৯) ভালোবাসবো তোমায়, ১০) শুভ জন্মদিন, ১১) সেদিনও বৃষ্টি ছিল, ১২) তুমি আর তোমার অনুপস্থিতি, ১৩) চিত্তপটে তুমিই বিদ্যমান, ১৪) রূপান্তর, ১৫) বাস্তবতা, ১৬) তবুও ভালোবাসি, ১৭) জীবন, ১৮) অবহেলা নাকি অবিশ্বাস?, ১৯) আকুতি, ২০) পরবাসী স্বপ্ন (শেষ কবিতা)

কবি উৎপল কুমার কর্মকার অভি ১৯৯২ সালের ১ জানুয়ারি খুলনা জেলার পাইকগাছা উপজেলার উত্তর সলুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা সুকুমার কর্মকার ও মাতা বাসন্তী রাণী কর্মকারের ২ সন্তানের মধ্যে তিনি ছোট। কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড কলেজ থেকে তিনি এস.এস.সি. কপিলমুনি কলেজ থেকে এইচ.এস.সি. ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কবি উৎপল অভি সাংবাদিক পলাশ কর্মকারের ছোট ভাই।

এমআরএম/এমকেইএচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]