বাজেট পাশ হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৯ জুন ২০১৪

বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রে প্রথমবারের মত বিরোধী দলের পূর্ণ সমর্থনের মাধ্যমে পাস হতে যাচ্ছে ২০১৪-১৫ অর্থ বছরের বাজেট। আজ রোববার জাতীয় সংসদে এই বাজেট পাস হবে। এবারই প্রথম বিরোধী দলের পূর্ণ সমর্থন নিয়ে কোনো বাজেট পাস করছে সরকার। বাজেট পাসের দিন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদসহ অধিকাংশ সংসদ সদস্যই উপস্থিত থাকবেন। নতুন এই বাজেট ১ জুলাই থেকে কাযর্কর হবে।
 
সকাল ১০টা ৮ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়েছে। মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন-জিজ্ঞাসা টেবিলে উত্থাপনের পর প্রস্তাবিত ২০১৪-১৫ অর্থ বছরের বাজেটের ছাটাই প্রস্তাব নিয়ে আলোচনা হবে।

এর আগে গতকাল শনিবার ২০১৪-১৫ অর্থ বছরের অর্থ বিলপাস হয়। এদিন সংসদে প্রস্তাবিত বাজেটে কিছু সংশোধনী আনা হয়। শনিবার বাজেটে সংশোধনী এনে করমুক্ত আয়ের সীমা ২ লাখ ২০ হাজার থেকে বেড়ে ২ লাখ ৫০ হাজার করা হয়। শনিবার অর্থ বিলে অর্থমন্ত্রী বলেছিলেন নতুন অর্থবছরে খাদ্য পণ্যের দাম কিছুটা কমবে।
 
প্রস্তাবিত ২০১৪-১৫ অর্থবছরে এবারও কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। ট্রেজারি বন্ডে ১০ শতাংশ জরিমানা, আবাসন খাতে জরিমানা ছাড়া সুযোগ রাখা হয়েছে। তবে ‘গোপনে’ রাখা অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) জরিমানা দিয়ে সাদা করা যাবে।

দশম সংসদের পথচলা শুরু হয় গত ২৯ জানুয়ারি। প্রথম অধিবেশন শেষ হয় ১০ এপ্রিল। দ্বিতীয় অধিবেশন এবং প্রথম বাজেট অধিবেশন শুরু হয় ৩ জুন, চলবে ৩ জুলাই পর্যন্ত। এরইমধ্যে আগামী ২৯ জুন নতুন অর্থ বছরের প্রস্তবিত বাজেট পাশ হবে।

আপনার মতামত লিখুন :