কারাবন্দি ৫ শতাধিক মানসিক রোগীর নেই কোনো চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৪ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

দেশের কারাগারগুলোতে পাঁচ শতাধিক মানসিক রোগী থাকলেও তাদের চিকিৎসার জন্য নেই কোনো মানসিক চিকিৎসক। কারা অধিদফতরের পরিসংখ্যান অনুসারে বর্তমানে মানসিক রোগে আক্রান্ত মোট বন্দীর সংখ্যা ৫৩৭ জন। কিন্তু কারা অধিদফতরের মোট জনবলের মধ্যে মানসিক চিকিৎসকের কোনো পদই নেই।

বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে আলাপকালে জানা গেছে, সাধারণ রোগের চিকিৎসার চেয়ে মানসিক রোগের চিকিৎসা সম্পূর্ণ ভিন্ন। বিশেষ করে দিনের পর দিন কারাগারে বন্দী থেকে যারা মানসিক রোগে আক্রান্ত হন তাদের জন্য বিশেষায়িত চিকিৎসা খুবই জরুরি হলেও বিভিন্ন কারাগারে বন্দী মানসিক রোগীদের সাধারণ রোগীদের মতোই নামকাওয়াস্তে চিকিৎসা দেয়া হচ্ছে।

কারা অধিদফতর সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালের পর প্রায় ৩৩ বছর পর খুব শিগগিরই কারা অধিদফতরে তিন হাজারেরও বেশি নতুন জনবল নিয়োগ হচ্ছে। কিন্তু এই তিন হাজার জনবলেও মানসিক চিকিৎসকের কোনো পদ নেই। ক্লিনিক্যাল সাইকোলজিস্টের পদের প্রস্তাব করা হলেও শেষ পর্যন্ত তা নাও থাকতে পারে বলে কারা অধিদফতরের কর্মকর্তারা জানান।

এবিষয়ে জানতে চাইলে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জাগো নিউজকে বলেন, বর্তমানে দেশের বিভিন্ন কারাগারে পাঁচ শতাধিক বন্দী মানসিক রোগে আক্রান্ত হলেও তাদের চিকিৎসার জন্য একজনও মানসিক চিকিৎসক নেই।

তবে তাদেরকে বিভিন্ন মানসিক হাসপাতাল যেমন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও পাবনা মানসিক হাসপাতালসহ বিভিন্ন সরকারি মেডিকেল কলেজের মানসিক বিশেষজ্ঞদের পরামর্শে কখনও ভর্তি রেখে আবার কখনও ভর্তি না রেখে চিকিৎসা ব্যবস্থাপত্র অনুযায়ী চিকিৎসা প্রদান করা হচ্ছে বলে জানান আইজি প্রিজন।

এমইউ/এআরএস/আরআইপি