জাটকা খাওয়া থেকে বিরত থাকার আহ্বান মন্ত্রীর


প্রকাশিত: ০৭:৫২ এএম, ১১ মার্চ ২০১৭

ইলিশের উৎপাদন আরও বৃদ্ধি করতে জাটকা ধরা, বেচা-কেনা এবং খাওয়া থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

আজ শনিবার সকালে মৎস্য ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে  তিনি এই আহ্বান জানান।

‘জাটকা ইলিশ ধরবো না, দেশের ক্ষতি করবো না’ এই স্লোগানে আজ ১১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত সারা দেশে ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৭’ পালিত হচ্ছে। এই সপ্তাহ পালনের উদ্দেশ্য হচ্ছে, দেশে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সর্বসাধারণ  বিশেষ করে  জেলে, মৎস্যজীবী সম্প্রদায় ও ইলিশের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ী, আড়তদার, বরফকল মালিক, বোট মালিক, দাদনদার এবং ভোক্তাসহ সবাইকে সচেতন ও উদ্বুদ্ধকরণ। একইসঙ্গে ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে বিষয়টিকে সামাজিক আন্দোলনে রূপ দেয়া।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, সপ্তাহব্যাপী কেন্দ্রীয় কার্যক্রমের আওতায় জাতীয় দৈনিকসমূহে ক্রোড়পত্র প্রকাশ, ঢাকায় সংবাদ সম্মেলন, বরগুনা জেলার আমতলী উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন, নৌ-র্যালি, বেতার টেলিভিশনে আলোচনা, বিভিন্ন বাজার ও আড়ত এলাকায় জাটকা সংরক্ষণবিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন, মতবিনিময় সভা, বিশেষ অভিযান এবং ইলিশ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হবে। একইভাবে জেলা উপজেলাতেও সাতদিনব্যাপী উপযোগী কর্মসূচি অনুষ্ঠিত হবে।
 
লিখিত বক্তব্যে ছায়েদুল হক বলেন, প্রয়োজনীয়তার নিরিখে বিদ্যমান আইন সংশোধন করে জাটকা আহরণ নিষিদ্ধ সময় নভেম্বর হতে জুন পর্যন্ত এবং জাটকার দৈর্ঘ্য ২৫ সেন্টিমিটার করা হয়েছে। কেবল জাটকা রক্ষায় নয়, ‘মা ইলিশ সুরক্ষা’ আইনটি সঠিকভাবে সংশোধনের ফলে মা ইলিশ নিাপদে ডিম ছাড়তে পেড়েছে। তাই মেঘনা হতে জাটকা আজ পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্র ও সুরমায় ছড়িয়ে পড়েছে।

এফএইচএস/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :