বেইলি রোডের বাহারি শরবত


প্রকাশিত: ০২:২৮ পিএম, ২৯ মে ২০১৭

নাটকপাড়া হিসেবে খ্যাতি রয়েছে রাজধানীর বেইলি রোডের। কিন্তু রমজান এলেই এর সঙ্গে নতুন করে যুক্ত হয় আরও একটি খ্যাতি। আর তা হচ্ছে ‘ইফতারিপাড়া’। পুরান ঢাকার চকবাজারের মতো রসনাবিলাসী নানান স্বাদের ইফতারি পসরা বসে এখানে। তবে এ বাজারের ইফতারির মূল্য অন্য বাজারের চেয়ে অনেক বেশি। তুলনামূলক দাম বেশি হওয়ায় উচ্চ বৃত্তের মানুষই এখানকার নিয়মিত ক্রেতা।

ইফতারির বিভিন্ন সামগ্রীর পাশাপাশি এতে নানা স্বাদের শরবতও রয়েছে। এমপি-মন্ত্রী, শিল্পপতি ব্যবসায়ী থেকে শুরু করে উচ্চবৃত্তদের দৃষ্টি বেইলি রোড়ের দিকে হওয়ায় সব ধরনের আইটেমে থাকছে ব্যতিক্রম। শরবতের আইটেমগুলোর মধ্যে সব ধরনের আইটেমই পাওয়া যাচ্ছে এই বেইলি রোডে।

অন্য এলাকার দোকানগুলো থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং নান্দনিকতায় বেইলি রোড়ের দোকানগুলোর খ্যাতি থাকায় ইফতারসামগ্রী কিনতে আশপাশ এলাকা ছাড়াও দূরদূরান্ত থেকে ছুটে আসেন ক্রেতারা। বেইলির খাবার না হলেই যেনো ইফতারি হয় না। এ কারণে অল্প সময়ের মধ্যেই নাম ছড়িয়েছে এখানকার ইফতারি বাজারের। দিনদিন বাড়ছে ক্রেতাও।

বেইলি রোডের ইফতারি সামগ্রীর আইটেমগুলোর পাশাপাশি যেসব শরবত পাওয়া যাচ্ছে সেগুলো হচ্ছে-জাফরানি শরবত, জুস, আমের শরবত, আনারসের শরবত, বাঙ্গির শরবত, লেবু পুদিনা, আদা লেবুর শরবত, শসার শরবত, তরমুজের শরবত, আনার কলি, জামের শরবত, বেলের শরবত, ডাব পুদিনার শরবত, পাকাজামের শরবত, রুহ্ আফজার শরবত, আপেল ও মাল্টার শরবত অন্যতম।

সোমাবর দুপুরের দিকে বেইলি রোডে গিয়ে দেখা গেছে, সব ধরনের স্বাদের ইফতারির সঙ্গে দোকানিরা নানা ধরনের শরবত বোতলজাত করে রেখেছেন। নবাবী ভোজ, স্কাইলার্ক, দ্য বেইলি বিস্তরো ভিলেজ, পিঠাঘর, ফখরুদ্দিন, হ্যালভেশিয়া, আমেরিকান বার্গার, বুমার্স, সুইস, মিস্টার বেকারস, কিংবা বিএফসিসহ প্রায় সব কটি খাবারের দোকানই পসরা সাজিয়ে বসেছে। বিক্রিও হচ্ছে বেশ। তবে বেলা ৩টার পর থেকেই এ সড়কটিতে তীব্র জ্যামে আটকা পড়ে মানুষ। ক্রেতারা প্রাইভেটকার ও মাইক্রোবাসে করে ইফতারি করতে আসায় জ্যামের ভিড়ে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে ক্রেতাদের।

ইফতারসামগ্রী নিয়ে বিশাল পসরা সাজিয়ে রাখা মিস্টার বেকারসের বাবুর্চি জহির উদ্দিন বলেন, কোনো আইটেম নেই বলেন? এখানে সব আছে। সব পাবেন। মানে ভালো তাই দাম একটু বেশি।

তিনি বলেন, গরম বেশি পড়ায় শরবতের চাহিদা একটু বেশি রয়েছে। সব মানুষ অন্য জিনিসের পাশপাশি শরবত একটু বেশি পছন্দ করেন। আমরা বোতলে ভরে রেখেছি। এক বোতল শরবত ৫০-২০০ টাকা পর্যন্ত রয়েছে।

এমএসএস/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।