আইএসের আদলে নতুন জঙ্গি সংগঠন তৈরির পরিকল্পনা


প্রকাশিত: ০৬:৫১ এএম, ৩১ মে ২০১৫

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আদলে বাংলাদেশে চলছে নতুন জঙ্গি সংগঠন তৈরি কাজ। সংগঠনের নাম ‘বাংলাদেশ জুনুদ আল তাওহিদ ওয়াল খিলাফাহ’। রোববার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগের উপ-কমিশনার (ডিসি) শেখ নাজমুল আলম এসব জানান।

শনিবার রাজধানীর বারিধারা থেকে আইএসআইএস বাংলাদেশের সহ-সমন্বয়ক আব্দুল্লাহ আল গালিবকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানা যায় বলে দাবি করেন নাজমুল আলম।

তিনি বলেন, আটক গালিব ফেসবুক ও অনলাইন মাধ্যম ব্যবহার করে লোক সংগ্রহ করার কাজ করছিলেন বাংলাদেশে। তার উদ্দেশ্য ছিল এই সংগঠনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার ব্যবস্থাকে উৎখাত করে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

গালিব পুলিশকে জানায়, তারা গোপনে অর্থ ও সদস্য সংগ্রহ করে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলার বিঘ্ন ঘটাতে চেয়েছিলেন। এ সংগঠনের অনেক সদস্য বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে তৎপর রয়েছে।

গ্রেফতারকৃত গালিব আব্দুল্লাহ রাইস খোকন নামে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক মেজরের ছেলে। তার বাড়ি যশোরে। তিনি বর্তমানে আতরের ব্যবসা করেন।

গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি পাসপোর্ট চারটি হার্ডডিস্ক, দুটি পোর্টেবল হার্ডডিস্ক, ১০টি সিডি, ১০টি সিডির কভার, ক্রিম রংয়ের একটি টুপি, একটি সিপিইউ, ৪৩টি জিহাদি বই জব্দ করে পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে বারিধারা থেকে তাকে গ্রেফতার করার সময় সে আনসারুল্লাহ বাংলা টিমের ১০-১২ জনের সঙ্গে বৈঠক করছিলেন। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। সে আইএসের পাশাপাশি আনসারুল্লাহ বাংলা টিমেরও সহ-সমন্বয়কও বলে জানান নাজমুল আলম।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের গালিব জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে নিজের সংশ্লিষ্টতা স্বীকার করেন। তার বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য গালিবকে আদালতে প্রেরণ করে রিমান্ড আবেদন করবে পুলিশ।

এআর/বিএ/এমএস

আপনার মতামত লিখুন :