বাবার নামে ক্যান্টনমেন্ট চান ইলিয়াস মোল্লা

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১০ পিএম, ০৭ আগস্ট ২০১৭
বাবার নামে ক্যান্টনমেন্ট চান ইলিয়াস মোল্লা

রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্টের নাম সরকারি দলের স্থানীয় সংসদ সদস্যের (এমপি) বাবার নামে করার দাবি জানানো হয়েছে।

ক্যান্টনমেন্টে দেয়া জমি নিজের বাবার দেয়া উল্লেখ করে এমপি ইলিয়াস উদ্দিন মোল্লা এর নাম ‘হারুন মোল্লা ক্যান্টনমেন্ট’ করার দাবি জানিয়েছেন।

সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. মাহবুবুর রহমান ও মাহমুদ উস সামাদ চৌধুরী অংশ নেন।

বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, ঢাকা- ১৬ আসনের এমপি ইলিয়াস উদ্দিন মোল্লা বলেন, মিরপুর ক্যান্টনমেন্টের সব জায়গা তার বাবা মরহুম হারুন মোল্লার ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রীয় প্রয়োজনে সেখানে ক্যান্টনমেন্ট করার ঘোষণা দেয়ায় হারুন মোল্লা নিজ উদ্যোগে জায়গা দান করেন।

সূত্র জানায়, আগের বৈঠকগুলোতেও একাধিকবার এমপি ইলিয়াস মোল্লা ওই ক্যান্টনমেন্ট তার বাবার নামে করার দাবি জানান। সেটি সম্ভব না হলে অন্তত একটি ভবন বা অডিটোরিয়ামের নাম ‘হারুন মোল্লা’ করার অনুরোধ জানান তিনি।

বৈঠকে এমপি ইলিয়াস মোল্লা বলেন, মিরপুর ক্যান্টনমেন্টের পাশে একটি প্রাইমারি স্কুল আছে। সেখানে একটি হাইস্কুল করা একান্ত প্রয়োজন। জায়গা, মাঠ সব থাকা সত্ত্বেও ক্যান্টেনমেন্ট এলাকা হওয়ায় হাই স্কুল বা কলেজ করা যাচ্ছে না। এলাকায় ছেলে-মেয়েদের লেখাপড়ার সুবিধার জন্য সেখানে একটি হাই স্কুল করার অনুরোধ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া জাগো নিউজকে বলেন, মিরপুর ক্যান্টনমেন্ট এক সংসদ সদস্যের বাবার নামে করার দাবি উঠেছে। কিন্তু সংসদীয় কমিটি এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেয়নি।

জানা যায়, বৈঠকে ডিফেন্স কমান্ড অ্যান্ড স্টাফ কলেজকে আধুনিকায়নের বিষয়ে আলোচনা হয়। এ সময়ে কলেজের প্রতিনিধি স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদের পরিকল্পনাসহ বর্তমান পরিস্থিতি কমিটিকে অবহিত করেন।

কমিটি ডিফেন্স কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের প্রশিক্ষণ জনবল ও ছাত্র-অফিসারদের বাসস্থানের স্বল্পতা, বিদ্যমান আবাসিক ভবনসমূহের সংস্কার, অফিসার, জেসিও ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের বাসস্থান সমস্যা, বিদেশি অফিসারদের জন্য মানসম্মত আবাসিক ভবন ও মেসের স্বল্পতা, নিরাপত্তা নিশ্চিতকরণ এবং যানবাহনসহ সকল ধরনের সমস্যা দ্রুত সমাধানের সুপারিশ করে।

বৈঠকে সিএমএইচ’র চিকিৎসাসেবার পরিসীমা বৃদ্ধি করে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সকল বাহিনীর বেসামরিক চতুর্থ শ্রেণির কর্মচারীদের পরিবারসহ অবসরপ্রাপ্ত বেসামরিক কর্মচারিদের চিকিৎসা সুবিধা পর্যায়ক্রমে নিশ্চিত করার সুপারিশ করা হয়।

বৈঠকে সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএমজেড/এমএআর/এমএস