এসএমএসে জানা যাবে ছবি তোলার স্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ২০ আগস্ট ২০১৭

তথ্য সংগ্রহের পর ভোটারযোগ্যরা ছবি তোলা ছাড়াও আঙুলের ছাপ কোথায় দেবেন তা জানতে পারবেন মোবাইলে এসএমএসের মাধ্যমে। বাড়ি বাড়ি গিয়ে ভোটার করার জন্য যাদের তথ্য সংগ্রহ করা হয়েছে তাদের নিবন্ধন প্র্রক্রিয়া রোববার থেকে শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। যা ৫ নভেম্বর পর্যন্ত চলবে। এখন হবে রেজিস্ট্রেশন। তাই ১০৫ নম্বরে ফোন দিয়ে জেনে নিতে পারবেন কোথায় আপনার নিবন্ধন হবে।

যদিও ইসি দাবি করছেন কখন কোন এলাকায় নিবন্ধন কার্যক্রম চলবে তা এলাকায় মাইকিং করে জানানো হচ্ছে। এছাড়া হেল্পলাইন ১০৫ নম্বরে ফোন করেও এ সংক্রান্ত তথ্য জানা যাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান।

তিনি সাংবাদিকদের জানান, বন্যার কারণে এখন পর্যন্ত কুড়িগ্রাম জেলার নিবন্ধন কার্যক্রম ২০ আগস্টের পরিবর্তে ২৫ আগস্ট থেকে শুরু হবে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগের কারণে এর কোনো তারিখ পরিবর্তনের প্রয়োজন হয়, তাহলে সেটি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ঠিক করবেন।

জানা গেছে, ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়। এখন তিন ধাপে নিবন্ধন চলবে।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন জানান, প্রথম ধাপে ১৮৩ উপজেলায় ২২ দিনে, দ্বিতীয় ধাপে ২১৬ উপজেলায় ২৮ দিনে, তৃতীয় ধাপে ১১৮ উপজেলায় ২১ দিনে নিবন্ধন সম্পন্ন করা হবে।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশের পর দাবি-আপত্তি-নিষ্পত্তি শেষে ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে কমিশন।

এবার ২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে তাদের ভোটার করা হয়েছে হালনাগাদে। বর্তমানে ১০ কোটি ১৮ লাখেরও বেশি ভোটার রয়েছে তালিকায়। তবে নতুন ভোটাররা এখনই স্মার্ট কার্ড পাবেন না। তাদের আগের লেমিনেটিং কার্ড দেয়া হবে।

এইচএস/এআরএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]