জল-সবুজ ঢাকা প্রকল্প শেষ হবে কবে?

আবু সালেহ সায়াদাত
আবু সালেহ সায়াদাত আবু সালেহ সায়াদাত , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৯ এএম, ১৭ অক্টোবর ২০১৭
ফাইল ছবি

নগরায়ণের দাপটে দিনে দিনে প্রাণ হারাচ্ছে ঢাকা। সেই সঙ্গে বাড়ছে নানামাত্রিক নাগরিক দুর্ভোগ। ধুলো-ময়লার স্তূপে চারদিকে অপরিচ্ছন্নতা ও পরিকল্পহীনতার ছাপ। গাছগাছালি কেটে সড়ক কিংবা ভবন নির্মাণের কারণে কমছে সবুজ। ফলে বিশুদ্ধ বাতাসে নিঃশ্বাস নেয়ার অবস্থাও যেন নেই। ক্রমাগত সবুজ হারানো এই শহরবাসীর মনে আশা জাগিয়েছিল ‘জল-সবুজ ঢাকা’ প্রকল্প।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় গ্রিন ও ক্লিন ঢাকার অংশ হিসেবে ২০১৬ সালের শেষ দিকে প্রকল্পটি হাতে নেয়া হয়েছিল। নগরবাসীর সুস্থ বিনোদনের জন্য রাজধানীর অনেকটা পরিত্যক্ত ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠ নিয়ে মোট ৩১টি খেলার মাঠ ও পার্কগুলোকে জল-সবুজে ঢেকে নতুনরূপে সাজানোর পরিকল্পনার কথা জানানো হয়েছিল। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও তেমন উল্লেখযোগ্য অগ্রগতি নেই প্রকল্পটির।

এই প্রকল্পের মধ্যে রয়েছে ছোট ও বড়দের আলাদা খেলার মাঠ। পরিবার নিয়ে বেড়ানোর জন্য সুদৃশ্য স্থান। জলাধারের পাশাপাশি সবুজ বাগান। পার্ক ও খেলার মাঠগুলোতে সিসিটিভি, ফ্রি ওয়াইফাই ও সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা।

জল-সবুজ ঢাকা প্রকল্পে যেসব মাঠের নকশা করা হয়েছে এর মধ্যে রয়েছে গোলাপবাগ খেলার মাঠ, কলাবাগান মাঠ, বাবু বাজারের রহমতগঞ্জ মাঠ, বংশালের সামসাবাদ মাঠ, বাংলাদেশ মাঠ, বাসাবো মাঠ, লালবাগের দেলোয়ার হোসেন মাঠ, আমলিগোলা মাঠ, শহীদ নগর মিনি স্টেডিয়াম, বালুরঘাট মাঠ, শহীদ আবদুল আলিম মাঠ এবং ধোলাইখালের সাদেক হোসেন খেলার মাঠ।

আর পার্কের মধ্যে রয়েছে গুলিস্তানের ওসমানী উদ্যান, কারওয়ান বাজারের পান্থকুঞ্জ, বংশালের সিক্কাটুলি পার্ক, বংশাল পার্ক, মালিটোলা পার্ক, ওয়াটার ওয়ার্কস রোডের বশিরউদ্দিন পার্ক, সায়েদাবাদের আউটফল স্টাফ কোয়ার্টার শিশুপার্ক, মতিঝিল পার্ক, ধানমন্ডি ৩ নম্বর পার্ক, হাজারীবাগের গজমহল পার্ক, যাত্রাবাড়ী পার্ক, শরাফতগঞ্জ পার্ক, গুলিস্তান পার্ক, জিন্দাবাহারের সিরাজউদ্দৌলা পার্ক, জগন্নাথ সাহা রোড পার্ক, হাজারীবাগ পার্ক, নবাবগঞ্জ পার্ক, বকশীবাজার পার্ক ও রসুলবাগ শিশুপার্ক।

কলাবাগান মাঠের পাশ দিয়ে প্রতিদিন প্রাতঃভ্রমণ করেন অবসরপ্রাপ্ত চাকরিজীবী মোয়াজ্জেম হোসেন। জল-সবুজ ঢাকা প্রকল্পের বিষয়ে তিনি বলেন, অনেক দিন ধরে শুনছি নগরবাসীর সুস্থ বিনোদনের জন্য রাজধানীর পার্ক ও খেলার মাঠকে জল-সবুজে ঢেকে নতুনরূপে সাজানোর পরিকল্পনা হয়েছে। যা ডিসেম্বর মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা কিন্তু এ সব কাজের কোনো অগ্রগতিই তো চোখে পড়ে না। আমাদের মত প্রকৃতিপ্রেমী মানুষদের মনে এখন প্রশ্ন কবে শেষ হবে জল সবুজ ঢাকা প্রকল্পের কাজ। রাজধানীবাসীর বুক ভরে নিঃশ্বাস নেয়ার জন্য এমন প্রকল্পের কাজ খুব তাড়াতাড়ি বাস্তবায়ন হওয়া দরকার।

এই প্রকল্পের অগ্রগতির বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল বলেন, এই কাজের অংশ হিসেবে ৫টি পার্কে কাজ শুরু হয়েছে। বাকিগুলোর টেন্ডার হয়েছে। আশা করা যায় আগামী বছরের মার্চ মাসের মধ্যে জল-সবুজ ঢাকা প্রকল্পের কাজ শেষ হবে।

এএস/এআরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :