উদ্বিগ্ন ভারত, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াই দীর্ঘমেয়াদি সমাধান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২২ অক্টোবর ২০১৭ | আপডেট: ০৭:৫৯ পিএম, ২২ অক্টোবর ২০১৭
উদ্বিগ্ন ভারত, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াই দীর্ঘমেয়াদি সমাধান

মিয়ানমারের রাখাইনের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। সেই সঙ্গে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াটাই দীর্ঘমেয়াদি সমাধান বলে মনে করে দেশটি।

রোববার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ও ভারতের মধ্যে চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের বৈঠক শেষে সফরত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ কথা বলেন।

তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংসতার ঝুঁকিতে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। আমরা জনসংখ্যার কল্যাণকে মনে রেখে সংযমের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করার আহ্বান জানাই।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা স্পষ্ট যে সাধারণ অবস্থা কেবলমাত্র উদ্বাস্তুদের রাখাইন রাজ্যে প্রত্যাবর্তনের সঙ্গে পুনরুদ্ধার করা হবে। আমাদের দৃষ্টিকোণ, রাখাইন রাজ্যের পরিস্থিতি সম্পর্কে একমাত্র দীর্ঘমেয়াদি সমাধানটি দ্রুত আর্থসামাজিক ও অবকাঠামো উন্নয়ন, যা রাষ্ট্রীয় বাসিন্দাদের বাস্তবে সবাইকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে।

সুষমা স্বরাজ বলেন, রাখাইন রাজ্যের সমস্যা চিহ্নিত ও সমাধানে গৃহীত পদক্ষেপে ভারত আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কফি আনান নেতৃত্বাধীন বিশেষ উপদেষ্টা কমিশনের রিপোর্টে অন্তর্ভুক্ত সুপারিশ বাস্তবায়নে আমরাও সমর্থন করেছি।

এইউএ/বিএ/আরআইপি