চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে ৪ সংস্থাকে উপায় বের করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ১২ নভেম্বর ২০১৭

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে একটি বাস্তবসম্মত উপায় বের করতে চারটি সংস্থাকে নির্দেশনা দিয়ে স্থানীয় সরকার মন্ত্রী জানিয়েছেন, আগামী ইংরেজি নববর্ষের আগে সু-পরিকল্পিত জলাবদ্ধতা নিরসন প্রকল্প হবে চট্টগ্রামবাসীর জন্য সরকারের উপহার।

রোববার সচিবালয়ে ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্প নিয়ে এক সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করতে হলে একটি সমন্বিত রূপরেখা প্রয়োজন জানিয়ে মন্ত্রী জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ড ও চট্টগ্রাম ওয়াসার সমন্বয়ে আগামী ডিসেম্বরের মধ্যে একটি বাস্তবসম্মত ও দৃশ্যমান উপায় বের করার নির্দেশনা দেন।

মন্ত্রী বলেন, সিডিএ’র মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে যে প্রকল্প অনুমোদিত হয়েছে তা বাস্তবায়নের পর রক্ষণাবেক্ষণের দায়িত্ব পড়বে সিটি কর্পোরেশনের ওপর। পাশাপাশি পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম ওয়াসাও এ সঙ্গে সংশ্লিষ্ট। তাই প্রকল্প বাস্তবায়নে সকলের অংশগ্রহণ জরুরি।

মোশাররফ হোসেন বলেন, ‘চট্টগ্রাম মহানগরী দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র। চট্টগ্রাম সচল থাকলে দেশের অর্থনীতির চাকা সচল থাকে। এ শহরের জলাবদ্ধতা যে কোনো মূল্যে দূর করতে হবে। একটি টেকসই পরিকল্পনা ছাড়া এ সমস্যা দূর করা যাবে না।’

‘চট্টগ্রামে স্বাভাবিক বৃষ্টিপাতের পাশাপাশি পাহাড় থেকে নেমে আসা পানি ও জোয়ার জলাবদ্ধতা সৃষ্টি করে। এ সকল বিষয় মাথায় রেখে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।’

সভায় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজিজসহ সংশ্লিষ্ট সংস্থা ও দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন বলেন, সিডিএ’র মাধ্যমে একটি পরিপূর্ণ সমাধান উঠে এসেছে। এখন পর্যালোচনার মাধ্যমে এটি বাস্তবায়ন হলে জলাবদ্ধতা দূর হবে।

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, চট্টগ্রাম শহরে জোয়ারের পানির চাপও একটি বড় সমস্যা। প্রকল্প বাস্তবায়নে পানি নিষ্কাশনের সময় শহরে যাতে পানি প্রবেশ না করে সে বিষয়টিও খেয়াল রাখতে হবে।

আরএমএম/বিএ/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।