বিনা টিকিটের যাত্রী থামাতে রেলস্টেশনে বসছে পাঞ্চিং মেশিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:২২ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭

বিনা টিকিটে যাতে কেউ রেলে ভ্রমণ করতে না পারেন এজন্য পাঞ্চিং মেশিন (পরিচয়পত্র শনাক্তকরণ) বসানো হবে স্টেশনে। স্টেশনে নেমে বের হয়ে যাওয়ার সময় যন্ত্রই বলে দেবে কে বিনা টিকিটে এসেছে। ইতোমধ্যে বিনা টিকিটের যাত্রী প্রতিরোধ এবং প্রবেশ ও বহিরাগমন গেটগুলোতে টিকিট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন ক্রয়ের উদ্যোগ নিয়েছে সরকার।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং ইয়াসিন আলী অংশ নেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে উল্লেখ করা হয়, ১০০টি স্টেশনের আধুনিকায়নসহ যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন নিয়ন্ত্রণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনাটি বাস্তবায়িত হলে যাত্রীরা পাঞ্চিং মেশিনের মাধ্যমে স্টেশনে প্রবেশ ও বের হতে পারবেন। বৈঠকে রেল স্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোনো কাজে মাইকিং যেন না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এছাড়া দুর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু অকুতোভয় সাহসিকতার পরিচয় দিয়েছে তাদের পুরস্কৃত করার বিষয়ে কমিটিকে অবহিত করে মন্ত্রণালয়।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলওয়ের ৭০টি লোকমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেকানিক্যাল, ট্রফিক ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের ওপর প্রতিবেদন উপস্থাপন, চট্টগ্রামে নতুন কন্টেইনার ইয়ার্ড এবং ঢাকার ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এইচএস/জেডএ/আইআই

যন্ত্রই বলে দেবে কে বিনা টিকিটে এসেছে

আপনার মতামত লিখুন :