স্বেচ্ছায় অবসরে সচিব বিডি মিত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০১:৪৪ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭

ওএসডি সচিব বরুন দেব মিত্র (বিডি মিত্র) স্বেচ্ছায় অবসরে গেছেন। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে গত ১৯ নভেম্বর থেকে অবসর দিয়ে আদেশ জারি করেছে।

আদেশে বলা হয়েছে, বিডি মিত্রের আবেদনের প্রেক্ষিতে চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি কর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯(১) ধারা অনুযায়ী অবসরোত্তর ছুটি (পিআরএল) ছাড়া অবসর দেয়া হয়েছে।

বিডি মিত্র ১৯৮২ সালের প্রশাসন নিয়মিত ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৫৯ সালের ২৯ আগস্ট হবিগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালের ২৭ অক্টোবর সরকারি চাকরিতে যোগ দেন তিনি। আগামী ২৮ আগস্ট তার অবসরোত্তর ছুটিতে যাওয়ার কথা ছিল।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১০ সালের ২৭ জানুয়ারি বরুণ দেব মিত্রকে খাদ্য বিভাগের ভারপ্রাপ্ত সচিব করা হয়। ২০১২ সালের এপ্রিলে ওএসডি হন তিনি। রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে ওই মাসেই তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। পরে তিনি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের ইকনোমিক মিনিস্টার পদে নিয়োগ পান।

চলতি বছরের ১৭ এপ্রিল ইকনোমিক মিনিস্টারের পদ থেকে সরিয়ে বরুণ দেব মিত্রকে আবারও ওএসডি করা হয়। এরপর তাকে আর পদায়ন করা হয়নি। খাদ্য সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছিল।

বিডি মিত্রের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন একজন জানিয়েছেন, উপযুক্ত পদে পদায়ন না করা, সিনিয়র সচিব পদমর্যাদা না পাওয়াসহ বিভিন্ন কারণে অভিমান করে তিনি (বিডি মিত্র) স্বেচ্ছায় অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

আরএমএম/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :