দেওয়ানবাগীকে ঢাকায় ওরসের অনুমতি দেবে না ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

সড়কজুড়ে তীব্র যানজট, জনসাধারণের দুর্ভোগ ও ভোগান্তির বিষয় মাথায় রেখে এবার আরামবাগের `দেওয়ানবাগ দরবার শরীফ'-এর পীর দেওয়ানবাগীকে ঢাকায় ওরসের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

অন্যান্য বছরের মতো এ বছরও রাজধানীর আরামবাগ, ফকিরাপুল, মতিঝিল ও কমলাপুর এলাকাজুড়ে বার্ষিক ওরসের উদ্যোগ নেয় দেওয়ানবাগ দরবার শরীফ। আগামী ২ ফেব্রুয়ারি এ ওরস শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগে রাজধানীর ফার্মগেটে শহীদ আনোয়ারা পার্কে কুতুববাগ দরবার শরীফের বার্ষিক ওরশের জন্য অনুমতি ছাড়াই বানানো অস্থায়ী তোরণ, মঞ্চের বাঁশ-অন্যান্য সরঞ্জাম গত ১৭ ডিসেম্বর জব্দ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। জনদুর্ভোগের কথা মাথায় রেখে ডিএনসিসি অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা অজিয়র রহমানের নেতৃত্বে একটি দল এ অভিযান চালায়।

অন্যদিকে ডিএসসিসির আওতায় পড়া আরামবাগে দেওয়ানবাগ দরবার শরীফও প্রতি বছর একই ধরনের ওরসের আয়োজন করে থাকে। ফলে সেখানেও সড়কজুড়ে তীব্র যানজট, জনসাধারণের দুর্ভোগ হয়। এসব ভোগান্তির বিষয় মাথায় রেখে এ বছর থেকে ওই এলাকায় আর ওরসের অনুমতি দেবে না সিটি কর্পোরেশন।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, এ ধরণের অনুষ্ঠানের কারণে যানজট বেড়ে যায়, জনগণকে চরম ভোগান্তি পোহাতে হয়। তাই আমরা এ বছর থেকে এমন অনুষ্ঠানের অনুমতি আর দেব না।

এজন্য এসব সামাজিক বা ধর্মীয় প্রতিষ্ঠানকে ঢাকার বাইরে তাদের অনুষ্ঠানগুলো সরিয়ে নেয়ার জন্য দীর্ঘদিন ধরে আহ্বান জানিয়ে আসছে দুই সিটি কর্পোরেশন।

এ বিষয়ে দেওয়ানবাগ দরবারের মুখপাত্র ড. সায়ীদ মেহেদী হাসান বলেন, ‘সিটি কর্পোরেশন অনুমতি না দিলে আমরা ঢাকায় ওরস করবো না। এমনটি হলে আমাদের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে ঢাকার বাহিরে কোথায় অনুষ্ঠানটি করা যায়’।

এএস/এমএমজেড/আইআই

আপনার মতামত লিখুন :