২০ টাকায় ভ্যান, ৫০ টাকায় অটো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২১ জানুয়ারি ২০১৮
২০ টাকায় ভ্যান, ৫০ টাকায় অটো

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো ধর্মপ্রাণ লাখো মুসল্লির গণজমায়েত বিশ্ব ইজতেমা। আজ আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর তুরাগতীর। আজ বেলা ১০টা ১৯ মিনিটে শুরু হওয়া এ মোনাজাত চলে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত। মোনাজাতের পুরো সময় দু’নয়নের জলে মহান আল্লাহর কাছে নাজাত ও পানাহ চান মুসল্লিরা।

মোনাজাতে অংশ নিতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে দলে দলে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে ছুটতে থাকেন। প্রধান সড়কে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় মোনাজাতে শরিক হতে পায়ে হেঁটেই রওনা দেন অনেক মুসল্লি। রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে এসব যানচলাচল বন্ধ থাকে। তাই এ রাস্তায় পায়ে হেঁটেই পৌঁছানোর চেষ্টা ছাড়াও অনেকে ইজতেমা ময়দানে পৌঁছাতে ভাড়ায়চালিত মোটরসাইকেল, পিকআপ, সিএনজি অটোরিকশা বা ভ্যানগাড়ির আশ্রয় নেন।

media

মুসল্লিদের ইজতেমা ময়দানে পৌঁছে দিতে নিজের ব্যক্তিগত মোটরসাইকলে নিয়ে রাস্তায় নেমে পড়েন অনেকেই। তারা ভাড়ার বিনিময়ে কুড়িল বিশ্বরোড থেকে আব্দুল্লাপুর পর্যন্ত মুসল্লিদের পৌঁছে দেন ১০০ টাকার বিনিময়ে। এছাড়া সিএনজি অটোরিকশায় জনপ্রতি ভাড়া নেয়া হয় ৫০ টাকা। আর পিকআপ ও প্যাডেলচালিত ভ্যানে বিমানবন্দর পর্যন্ত জনপ্রতি ভাড়া নেয়া হয়েছে ২০ টাকা করে।

মোটরসাইকেল চালক এনামুল হক। তিনি বলেন, আমার বাসা খিলক্ষেতে। পেশায় ব্যবসায়ী। নিজস্ব মোটরসাইকেল আছে আমার। ইজতেমার সময় যানচলাচল বন্ধ থাকায় মুসল্লিরা অনেকেই পায়ে হেঁটে পৌঁছানোর চেষ্টা করেছেন। তাই মৌসুমী ব্যবসা হিসেবে আমি নিজের মোটরসাইকেলে করে মুসল্লিদের পৌঁছে দেই ১০০ টাকার বিনিময়ে। এতে করে আমার ব্যবসায় হলো মুসল্লিদের উপকারও হলো।

media

একই মোটরসাইকেলে চড়ে আব্দুল্লাহপুর গিয়ে মোনাজাতে অংশ নিয়েছেন কাইয়ুম সরকার। তিনি বলেন, খিলগাঁও থেকে বিশ্বরোড পর্যন্ত বাসে চড়ে এসেছি। এরপর থেকে গণপরিবহন বন্ধ থাকায় মোটরসাইকেলে করেই আসলাম। কিন্তু সুযোগ বুঝে এরা ভাড়া বেশি আদায় করেছে। আব্দুল্লাহপুর পর্যন্ত ১০০ টাকা না হয়ে ৫০ টাকা হওয়া উচিত ছিল।

এছাড়া অনেকেই সিএনজি অটোরিকশা, পিকআপ, প্যাডেলচালিত ভ্যানগাড়িতে চড়ে ইজতেমার দিকে এগিয়ে যান। সেখানে মুসল্লিদের কাছে সিএনজি চালকরা ভাড়া নেয়া হয় ৫০ টাকা। আর পিকআপ ও প্যাডেলচালিত ভ্যানে ভাড়া নেয়া হয় জনপ্রতি ২০ টাকা করে।

ijtema5.jpg

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আজ আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো এ বছরের বিশ্ব ইজতেমা। গতকাল শনিবার বয়ান শুনে ও জিকির-আসগারের মধ্যদিয়ে দিন কাটান ইজতেমা ময়দানে সমবেত মুসল্লিরা। দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের মাওলানা জোবায়ের।

গত ১২ জানুয়ারি শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। তাতে ঢাকার একাংশসহ ১৪ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়েছিল ওই পর্ব। আর দ্বিতীয় পর্বে অপর ১৪ জেলার মুসল্লিরা অংশ নেন।

এএস/বিএ/এমএস