রোহিঙ্গা প্রত্যাবাসন কাজ শুরু হয়েছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২১ জানুয়ারি ২০১৮

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা কবে ফিরবে তার নির্দিষ্ট তারিখ বলা যাবে না। তবে রোহিঙ্গা প্রত্যাবাসন কাজ শুরু হয়েছে।

রোববার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের দুই পর্বে ব্রিফ করেন। কূটনীতিকদের ব্রিফ শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যাবাসন কাজ শুরু হয়েছে, কাজ চলছে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে যে কয়েকটি চুক্তি হওয়ার দরকার ছিল, সেগুলো হয়েছে। এখন আর কোনো ঝামেলা নেই।
তিনি আরও বলেন, রাখাইনে রোহিঙ্গাদের জন্য বাড়ি নির্মাণ করা হচ্ছে। গ্রামগুলোকে তাদের থাকার উপযোগী করা হচ্ছে। রোহিঙ্গাদের পাঠানো হবে পরিবার ভিত্তিক। সেভাবেই ফরম বিতরণ করা হচ্ছে।

প্রথম পর্বের ব্রিফিংয়ে ছিলেন অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মান, ইতালি, তুরস্ক, রাশিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, স্পেন, নরওয়ে, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, হাইকমিশনার এবং চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং জাতিসংঘ, জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), বিশ্ব খাদ্য সংস্থা (ফাও), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেডক্রসের প্রতিনিধিরা।

শেষ পর্বের ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে মিশর, ইরান, ইরাক, কুয়েত, লিবিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও চার্জ দ্য অ্যাফেয়ার্সরা।

এইউএ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :