ভারতীয় অর্থায়নে প্রথম কমিউনিটি ক্লিনিক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

দেশের প্রান্তিক জনগণকে চিকিৎসা সেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়তা করছে ভারত সরকার। ভারত সরকার ৯ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের পাঁচটি জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণের জন্য অর্থায়ন করছে। ভারত সরকারের ‘এইড টু বাংলাদেশ’ প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

রোববার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ প্রকল্প উদ্বোধন করেন বলে জানিয়েছেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলাসহ স্থানীয় ব্যক্তিবর্গ, বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা পার্টনারস ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (পিপিডি) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের পাঁচটি জেলা অথ্যাৎ সুনামগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর এবং শেরপুরে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মিত হবে। ইতোমধ্যেই ভারত সরকার প্রকল্পের কাজ শুরু করার জন্য সাড়ে চার কোটি টাকা দিয়েছে।

ভারত সরকার বাংলাদেশের শিক্ষা, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য, পানি, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি খাতে বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নিয়েছে। ভৌগোলিক বিস্তার, আর্থ-সামাজিক সুবিধা এবং বাংলাদেশ সরকারের অগ্রাধিকার বিবেচনা করে প্রকল্পগুলো নির্বাচন করা হয়েছে।

গত পাঁচ বছরে, ভারত সরকারের ‘এইড টু বাংলাদেশ’ প্রোগ্রামের আওতায় ১১২ কোটি টাকা মূল্যমানের মোট ২৯টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। ২০১৭ সালে, ১১০০ কোটি টাকা ব্যয়ে ৫৯টি প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন স্তরে রয়েছে।

আরএম/এমআরএম/জেআইএম