রোহিঙ্গাদের জন্য আরও ১০৭ কোটি টাকা অনুদান ঘোষণা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:১৫ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের মানবিক আচরণের ভূয়সী প্রশংসা করেছেন সফররত সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে। তিনি জানিয়েছেন, এই সংকটের সঙ্গে আঞ্চলিক স্থিতিশীলতা ও উন্নয়নের প্রশ্ন জড়িত। মানবতা, স্থিতিশীলতা ও উন্নয়নের স্বার্থে এই সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে সুইজারল্যান্ড। এ সময় রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাংক (১০৭ কোটি ৪৯ লাখ টাকা) অনুদানের ঘোষণা দেন তিনি।

সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের করবী হলে তার সঙ্গে যৌথ বিবৃতি প্রদানকালে বেরসে এ কথা জানান। দুপুর ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের সহায়তায় সুইজারল্যান্ড এর আগে ৮০ লাখ ফ্রাংক দিয়েছে জানিয়ে দেশটির রাষ্ট্রপতি বলেন, এ দফায় আমরা আরও ১২ মিলিয়ন ফ্রাংক দেব বিপদগ্রস্ত রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায়। তিনি রোহিঙ্গাদের দেখার জন্য কক্সবাজার যাবেন বলেও জানান বিবৃতিতে।

বৈঠকে বাংলাদেশ-সুইজারল্যান্ডের মধ্যে ব্যবসা ও বাণিজ্য নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট বেরসে। শুধু ব্যবসা বাণিজ্য নয়, দু’দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্কও বাড়বে বলে আশা করেন দুই নেতা। বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে সুইস রাষ্ট্রপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এ সফর আমাদের দুই দেশের সম্পর্ককে আরও সংহত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন উভয় নেতা। এর আগে তেজগাঁয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে পৌঁছলে বেরসেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টাইগার গেটের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই নেতা।

এ বৈঠকের পর কার্যালয়ের চামেলী হলে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা ও বেরসে। পরে করবী হলে যৌথ বিবৃতি দেন প্রধানমন্ত্রী ও সুইস রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন বেরসে।

এফএইচএস/ওআর/এমআরএম